whatsapp channel
Hoop Food

Winter Special Recipe: শীতের দুপুরে বানিয়ে ফেলুন মুলো, মসুর ডাল আর মাছ দিয়ে এই ইউনিক তরকারি

ভাতের সঙ্গে খাবার জন্য একটু যদি মুখরোচক কিছু রান্না করতে চান? তাহলে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ মসুর ডাল আর মুলো, মাছ দিয়ে অসাধারণ একটি রেসিপি, বাড়িতে যদি কোন অতিথি আসে আর তিনি যদি নিরামিষ খেতে পছন্দ করেন, তাহলে শীতকালের দুপুরে অনায়াসে বানাতে পারেন অসাধারণ রেসিপিটি। রেসিপিটি একবার নিজে খেয়ে দেখবেন, শীতকালের মুলো দিয়ে চোটপট বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ এই রেসিপিটি। আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন রেসিপি।

উপকরণ
রুই মাছের টুকরো দশ থেকে পনেরোটি
পেঁয়াজ কুচি দুটো
টমেটো বাটা তিন টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা দুই টেবিল চামচ
একটি গোটা বড় আকারের মুলো
দুটি আলু টুকরো টুকরো করে কাটা
নুন, মিষ্টি স্বাদ মতো
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো
লঙ্কা কুচি স্বাদমতো
জিরে গুঁড়ো ১ টেবিল চামচ
ধনে গুঁড়া ১ টেবিল চামচ
সরষের তেল পরিমাণ মত
তেজপাতা দুটি
শুকনো লঙ্কা স্বাদ মত

প্রণালী– কড়াইতে সরষের তেল গরম করে কে ভালো করে নুন, হলুদ মাখিয়ে এপিট ওপিট করে ভেজে নিতে হবে। খুব ভালো করে ভেজে শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে ভাজা ভাজা করে নিতে হবে। উপরের মধ্যে একে একে পেঁয়াজ, আদা, রসুন দিয়ে ভালো করে হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এরপর এর মধ্যে সেদ্ধ মসুর ডাল, টুকরো করে কেটে রাখা আলু এবং মুলোকে খুব ভালো করে কুরে নিয়ে দিয়ে দিতে হবে। এর মধ্যে পরিমাণ মতো নুন, চিনি স্বাদমতো দিয়ে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে মূলো, এর থেকে ভালো করে জল বেরিয়ে গেলে রাখা মাছের টুকরো দিয়ে দিতে হবে। উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন মসুর ডাল আর মুলো দিয়ে মাছের তরকারি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক