whatsapp channel

Lifestyle: বিয়ের পর এই ৫ গোপন কারণেই মোটা হয়ে যান অধিকাংশ মহিলারা

বিয়ে আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়। এটি শুধুমাত্র একটি সামাজিক অনুষ্ঠান বা নতুন সম্পর্কে জড়িয়ে পড়া নয়, বিয়ে মানে দুটি জীবনের এক আমূল পরিবর্তন। বিয়ের পর নবদম্পতির দুজনের জীবনই বদলে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বিয়ে আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়। এটি শুধুমাত্র একটি সামাজিক অনুষ্ঠান বা নতুন সম্পর্কে জড়িয়ে পড়া নয়, বিয়ে মানে দুটি জীবনের এক আমূল পরিবর্তন। বিয়ের পর নবদম্পতির দুজনের জীবনই বদলে যায় অনেকাংশে। চারপাশ, জীবনের পর্যায়, জীবনের অধ্যায়- সবকিছুর বদল ঘটে বিয়ের পরেই।

Advertisements

তবে বিয়ের পর মেয়েদের জীবনের সঙ্গে শরীরেও ঘটে বেশ কিছু পরিবর্তন। অনেক মহিলাই বিয়ের পর মোটা হয়ে যান। শরীরে বৃদ্ধি পায় মেদের পরিমান। ফলে বৃদ্ধি পায় ওজনও। কিন্তু কেন এই পরিবর্তন ঘটে শরীরে। এর পিছনে রয়েছে নানা শারীরবৃত্তীয় কারণ। একনজরে দেখে নিন সেই কারণগুলি।

Advertisements

(১) যৌন মিলন: বিয়ের পর নিয়মিত যৌন সম্পর্কে লিপ্ত হতে হয় সকল মহিলাকেই। সম্পর্কের জন্য এই শারীরিক সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। আর এর ফলে শরীরে হরমোনের আধিক্য ঘটে। যার কারণে মহিলাদের শরীরের ওজন বৃদ্ধি পেতে পারে।

Advertisements

(২) মানসিক চাপ বৃদ্ধি: বিয়ের পর নানারকম মানসিক চাপ মহিলাদের মন ও মস্তিষ্ককে ঘিরে ধরে। নতুন পরিবেশে মানিয়ে নিতে বেশ সমস্যা হয় অনেকের ক্ষেত্রে। আর এই কারণে শরীর ভারী হয়ে যায় অনেক মহিলার।

Advertisements

(৩) অনিয়মিত খাওয়াদাওয়া: বিয়ের অনুষ্ঠানের রেশ কাটতে কাটতে অনেকটা সময় অতিবাহিত হয়ে যায়। আর এই অনুষ্ঠানের মাঝে নানারকম ভাজা খাবার কিংবা রিচ খাবার খেয়ে ফেলেন অনেক মহিলা। আর ফলে শরীরে মেদ বৃদ্ধি হয় এবং মোটা হয় কায়া।

(৪) ঘুমের অভাব: নতুন পরিবেশে ঘুম না হওয়া সকলেরই একটি সাধারণ সমস্যা। তাই বিয়ের পর শ্বশুরবাড়িতে এসে নতুন ঘর, নতুন বিছানা, নতুন শয্যাসঙ্গীর পাশে ঠিকমতো ঘুমোতে বেশ সমস্যার সম্মুখীন হতে হয় মহিলাদের। এই কারণে শরীরের ওজন বৃদ্ধি পেতে পারে।

(৫) ব্যায়াম না করা: বিয়ের আগে অনেক মহিলার ব্যায়াম করার অভ্যাস থাকলেও, বিয়ের পর প্রথম কোয়েকমাসজ তা সম্ভবপর হয়না। এর ফলে শরীরের ওজন বৃদ্ধি পায় এবং শরীরে মেদের আধিক্য লক্ষ্য করা যায়।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ন তথ্য ও সমীক্ষার উপর লিখিত। বাস্তব জীবনে নারীবিশেষে এই প্রভাব ভিন্ন হতে পারে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা