Hoop Life

Lifestyle: ডালে নুন বেশি হয়ে গেলে স্বাদ অ্যাডজাস্ট করুন পাঁচটি সহজ উপায়ে

খাবার রান্না করতে গিয়ে নুন, ঝাল, তেল, মিষ্টি একটু আধটু বেশি হয়ে যেতে পারে কিন্তু তা নিয়ে ভয় পেয়ে যাবেন না, ডালে যদি কোনো কারনে নুনের মাত্রা বেশি হয়ে যায়, তাহলে মাত্র পাঁচটি সহজ উপায় মেনে চলতে পারে যে কোন একটি উপায় মেনে চললেই কিন্তু দেখবেন যাদের স্বাদ একেবারে সুন্দর হয়ে গেছে।

যদি দেখেন যে ডালে অনেক বেশি পরিমাণে নুন হয়ে গেছে, তাহলে সামান্য আলু সেদ্ধ দিয়ে দিন, ডাল বেশ ঘন হয়ে যাবে খেতেও খারাপ লাগবে না।

ডালে যদি নুনের পরিমাণ বেড়ে যায়, তাহলে সামান্য জল দিয়ে ফুটিয়ে নিতে পারেন, তাহলে কিন্তু নুনের পরিমাণটা অনেকটা ব্যালেন্স হয়ে যাবে।

ডালে নুনের পরিমাণ যদি বেড়ে যায় তাহলে সামান্য পেঁয়াজ আগে একটুখানি কড়ায় ভেজে নিয়ে তারপরে সেই ভাজা পেঁয়াজ দিয়ে দেবেন, ডালের ওপরে যখন দিয়ে দেবেন, দেখবেন ডাল একেবারে নোনতা নোনতা ভাব কেটে গেছে।

ডালে যদি নুনের পরিমাণ বেড়ে যায় তাহলে একটুখানি টমেটো কেটে টুকরো টুকরো করে দিয়ে দিতে পারেন, তাহলেও কিন্তু নুনের পরিমাণ অনেকখানি কমে যাবে।

যদি কিছুই না করতে পারেন তাহলে চাল যখন ফোটাবেন, তারপরে জল সামান্য ফেলে দিতে পারেন। তারপরে সামান্য জল দিয়ে একটু ফুটিয়ে নিন, দেখবেন নোনতা ভাবে একেবারে কেটে গেছে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক