Hoop Life

Cleaning Hack: পাইপে ময়লা জমে সিঙ্ক উপুরচুপুর? ঘরোয়া উপায়েই হবে ঝকঝকে পরিষ্কার

বাড়ির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি জায়গা হল রান্নাঘর (Kitchen)। সংসারের অধিকাংশ কাজ সম্পন্ন হয় এখানে। বাড়ির গৃহিণীর বেশিরভাগ সময়টাই কেটে যায় রান্নাঘরে। তাই রান্নাঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখা জরুরি। বিশেষ করে রান্নাঘরের সিঙ্কে সবজি পাতি সহ রান্নার নানান জিনিস ধোওয়ার জন্য প্রায়ই পাইপে জল আটকে যাওয়ার মতো সমস্যা সৃষ্টি হয়। পাইপে ময়লা আটকে জল বেরোনোর পথ বন্ধ হয়ে যাওয়ায় সিঙ্কে জল উপচে পড়ে।

রান্নাঘরের সিঙ্কে কোনো রকম সমস্যা হওয়া মানে কার্যত মাথায় হাত পড়ার জোগাড় হয়। তখন আবার মিস্ত্রি ডেকে পাইপ ঠিক করানোতে হাজার হ্যাপা। উপরন্তু রান্নাঘরে জল উপচে পড়ে বিশ্রী পরিস্থিতি তৈরি হয়। কিন্তু এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে খুব সহজেই। এর জন্য মিস্ত্রি ডেকে হাঙ্গামা করার কোনো দরকার নেই। রান্নাঘরের কয়েকটি উপকরণেই খুলে যাবে বন্ধ হওয়া পাইপের মুখ।

এই প্রতিবেদনেই রইল এমন কিছু সমাধান যাতে ঘরে থাকা কিছু সহজ উপকরণ ব্যবহার করেই পাইপের ময়লা পরিষ্কার করা যায়। জানলে অবাক হবেন, এক্ষেত্রে ডিম খুবই কার্যকরী। ডিমের খোসাটি গুঁড়ো করে নিতে হবে খুব মিহি করে। তারপরে তা সিঙ্কের ছাঁকনির মধ্যে দিয়ে জল ঢেলে দিলেই পাইপের মধ্যে আটকে থাকা ময়লা পরিষ্কার হয়ে যাবে। নুনও খুব ভালো কাজ করে এক্ষেত্রে। আধ কাপ নুন সিঙ্কের ড্রেনের মধ্যে ঢেলে দেওয়ার আধ ঘন্টা পর দু লিটার ফুটানো জল ধীরে ধীরে ঢেলে দিন যতক্ষণ না নুন পুরোপুরি মিশে হয়ে যায়। পাইপের ময়লাও দূর হয়ে যাবে।

কিছুটা জল ফুটিয়ে তার মধ্যে কয়েক চামচ ডিটারজেন্ট মিশিয়ে সেটা বেসিনের ড্রেনের মধ্যে ঢেলে দিন। ডিটারজেন্ট পাইপের ময়লা পরিষ্কার করে দেবে। বেকিং সোডা দিয়েও দূর হবে ময়লা। সিঙ্কের ছাঁকনির মধ্যে আধ কাপ বেকিং সোডা দিয়ে কিছুক্ষণ পর ঢেলে দিন এক কাপ ভিনিগার। তারপরে ঢালুন গরম জল। পাইপের ময়লা নিমেষে পরিষ্কার হয়ে যাবে।

Related Articles