whatsapp channel
Hoop Life

Bay Leaf: তেজপাতা পুড়িয়ে ধোঁয়া দিন গোটা ঘরে, ম্যাজিকের মতো হবে সব সমস্যার সমাধান

ভারতীয় মশলায় তেজপাতা (Bay Leaf) থাকবে না এমনটা হতেই পারে না। সেই অর্থে বিশেষ কোনো স্বাদ যোগ না করলেও রান্নায় তেজপাতা যোগ করা যেন রন্ধন শিল্পের এক অলিখিত নিয়ম। তবে শুধু রান্নায় নয়, তেজপাতার আরো অনেক গুণ রয়েছে। অনেক ভেষজ গুণ রয়েছে তেজপাতায়। এই পাতা সুস্বাস্থ্য বজায় রাখতে অনেক কাজে লাগে। সুপ্রাচীন অ্যারোমা থেরাপিতে তেজপাতা ব্যবহার করা হয়। এই পাতার সুগন্ধ স্বাস্থ্যের ক্ষেত্রে দারুণ জাদু করতে পারে।

শরীরের এক অবিচ্ছেদ্য অংশ হল মন। মন ভালো না থাকলে সুস্থ শরীরও অসুস্থ হয়ে পড়ে। তেজপাতা মনের অসুখ সারাতেও ব্যবহার হয়ে আসছে বহু যুগ ধরে। অবসাদ, মানসিক চাপের সমাধান হিসেবে তেজপাতা ব্যবহার করা হয়ে থাকে। প্রাচীন অ্যারোমা থেরাপির সাহায্যে শরীর মন ভালো করার পাশাপাশি বাস্তুতেও ইতিবাচক প্রভাব পড়ে। বাস্তুর ক্ষেত্রেও তেজপাতা খুবই কার্যকরী একটি জিনিস।

বিশেষজ্ঞদের মতে, একটি পাত্রের মধ্যে পাঁচ সাতটি তেজপাতা পুড়িয়ে ধূপদানিতে সেই তেজপাতার ধোঁয়া সারা ঘরে ছড়িয়ে দিলে ঘর যেমন জীবাণুমুক্ত হয়, তেমনি আবার ঘর থেকে যাবতীয় নেতিবাচক শক্তিও দূর হয়। এর আরো অনেক গুণাবলী আছে। তেজপাতা গন্ধ শরীর মনে খুব উপকারী প্রভাব ফেলে। তেজপাতা পোড়ার গন্ধ ভাইরাল ইনফেকশন, গাঁটের ব্যথার মতো সমস্যা থেকে মুক্তি দেয়। আবার শারীরিক ক্লান্তিও দূর করে তেজপাতার ধোঁয়া। স্নায়ুতন্ত্রে এই সুগন্ধি ধোঁয়া এক ইতিবাচক প্রভাব বিস্তার করে যা শরীরের ক্লান্তি দূর করে।

তেজপাতার গন্ধ মনকে শান্ত করে, উত্তেজনা প্রশমন করে। মানসিক শান্তি আনে তেজপাতার ধোঁয়া। ধ্যানের সময়ে তেজপাতা পোড়া ধোঁয়া ব্যবহার করলে মন শান্ত হয়ে একাগ্রতা বজায় রাখতে সাহায্য করে। পাশাপাশি তেজপাতার ধোঁয়ার গন্ধ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় বলে মত বিশেষজ্ঞদের।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই