whatsapp channel

Vastu Tips: তুলসী গাছের ধারেকাছেও আনবেন না এই জিনিস, সংসারে নেমে আসবে অমঙ্গলের ছায়া

যেকোনো হিন্দু গৃহস্থের বাড়ির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল তুলসী মঞ্চ (Tulsi)। বাড়ির উঠোনে, নয়তো ছাদে কিংবা ফ্ল্যাটের এক চিলতে ব্যালকনিতে হলেও তুলসী গাছ রাখতে ভোলে না কেউ। হিন্দু ধর্ম এবং…

Avatar

Nirajana Nag

যেকোনো হিন্দু গৃহস্থের বাড়ির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল তুলসী মঞ্চ (Tulsi)। বাড়ির উঠোনে, নয়তো ছাদে কিংবা ফ্ল্যাটের এক চিলতে ব্যালকনিতে হলেও তুলসী গাছ রাখতে ভোলে না কেউ। হিন্দু ধর্ম এবং শাস্ত্রে তুলসীকে অত্যন্ত পবিত্র গাছ হিসেবে উল্লেখ করা হয়েছে। মনে করা হয়, এই গাছে স্বয়ং নারায়ণের বাস। তাই তুলসী গাছে নিয়মিত প্রদীপ দেখানোর পাশাপাশি এই গাছের বিশেষ যত্নও নিতে হয়। শাস্ত্রে তুলসী গাছের যত্ন সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা বলা হয়েছে।

বাস্তু শাস্ত্র মতে, কিছু জিনিস রয়েছে যা তুলসী গাছের কাছে কখনোই রাখা উচিত নয়। বাস্তুবিদদের মতে, তুলসী গাছের কাছে ক্যাকটাস বা কোনো রকম কাঁটা জাতীয় গাছ রাখা উচিত নয়। এতে সংসারের সুখ শান্তি উধাও হয়। নেতিবাচক প্রভাব পড়ে সংসারে। অনেকে উঠোনের অভাবে বাড়ির ছাদেও তুলসী গাছ রাখেন। কিন্তু বাস্তু শাস্ত্র বলে, বাড়ির ছাদে কখনোই তুলসী গাছ রাখা উচিত নয়।

Vastu Tips: তুলসী গাছের ধারেকাছেও আনবেন না এই জিনিস, সংসারে নেমে আসবে অমঙ্গলের ছায়া

বাস্তু এবং জ্যোতিষ শাস্ত্রে কঠোর ভাবে নিষেধ করা হয়েছে যেন তুলসী গাছের কাছে শিব লিঙ্গ না রাখা হয়। শুধু তাই নয়, শিব ঠাকুরের ছবিও তুলসী গাছের কাছে রাখা ঠিক নয়। এতে সংসারের অমঙ্গল হয়। শুধু মহাদেবের ছবি নয়, তুলসী গাছের কাছে গণেশের মূর্তি রাখাও উচিত নয় শাস্ত্র মতে। গণেশের পুজোয় তুলসী পাতা ও ব্যবহার করা হয় না।

তুলসী গাছকে খুবই পবিত্র বলে মানা হয়। ভক্তি ভরে নিয়মিত এই গাছকে পুজো করা হয়। তাই তুলসী গাছের কাছে ভুল করেও কখনো ঝাঁটা রাখা উচিত নয়। মনে করা হয়, তুলসী গাছের কাছে ঝাঁটা রাখলে সংসার থেকে আর্থিক সুখ বিদায় নেয়। ঘরে দারিদ্র্য নেমে আসে। ঝাঁটার মতো জুতোও তুলসী গাছের কাছে রাখা উচিত নয় কখনো। এতেও পরিবারের লোকেদের উপরে আর্থিক সঙ্কট নেমে আসতে পারে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই