whatsapp channel

Zeenat Aman: ব্রা নিয়ে ট‍্যাবু ভাঙবেন জিনাত আমন!

‘ব্রা’ একটি সাধারণ শব্দ। অথবা বলা যায়, অতীব সাধারণ একটি প্রয়োজন। সত্তরের দশকে আমেরিকায় ব্রা পুড়িয়ে মার্কিন নারীরা আন্দোলন করেছিলেন। তাঁদের প্রতিবাদ ছিল নারীদের বুদ্ধিমত্তার পরিবর্তে তাঁদের শরীরসর্বস্ব রূপে দেখার…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

‘ব্রা’ একটি সাধারণ শব্দ। অথবা বলা যায়, অতীব সাধারণ একটি প্রয়োজন। সত্তরের দশকে আমেরিকায় ব্রা পুড়িয়ে মার্কিন নারীরা আন্দোলন করেছিলেন। তাঁদের প্রতিবাদ ছিল নারীদের বুদ্ধিমত্তার পরিবর্তে তাঁদের শরীরসর্বস্ব রূপে দেখার বিরুদ্ধে। বিদেশের একটি স্কুলে একবিংশ শতকে ব্রা না পরার অপরাধে এক ছাত্রীকে কিছুদিনের জন্য সাসপেন্ড করা হয়েছিল। তা দখল করেছিল খবরের শিরোনাম। ছাত্রীটির শরীরে র‌্যাশ বেরোনোর কারণে ব্রা পরলে তাঁর শারীরিক কষ্ট হচ্ছিল। এই কারণে তিনি ঢিলেঢালা পোশাক পরেই স্কুলে গিয়েছিলেন যাতে ব্রা পরার প্রয়োজনীয়তা না দেখা দেয়। কিন্তু কোনো ভাবে তা চলে যায় স্কুলের প্রিন্সিপালের কানে। ফলে তিনি ছাত্রীটিকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেন। কিন্তু ব্রা নারীর একান্ত নিজস্ব প্রয়োজন ও সিদ্ধান্ত। একজন নারী ব্রা পরবেন কিনা তা একমাত্র তিনিই ঠিক করতে পারেন। প্রতিটি দেশের সংবিধানে রয়েছে নাগরিকদের পোশাকের স্বাধীনতা। ফলে ব্রা এই পর্যায়ে পড়ে। সুতরাং নারীর ব্রা পরা বা না পরার সিদ্ধান্তে হস্তক্ষেপ করা অনৈতিক এবং একটি ট‍্যাবুও বটে। এবার এই ট‍্যাবু ভাঙতে ওটিটিতে আসছেন জিনাত আমন (Zeenat Aman)।

Advertisements

জিনাতের বলিউডে আত্মপ্রকাশও ছিল শরীর সংক্রান্ত ট‍্যাবুকে ভেঙে দেওয়ার বার্তা নিয়ে। তৎকালীন অভিনেত্রীদের তুলনায় বোল্ড ছিলেন তিনি। কিন্তু একসময় মজহার খান (Mazhar Khan)-কে বিয়ে করে ক্রমশ অন্তরালে চলে গিয়েছিলেন জিনাত। মজহারের অত্যাচার সহ্য করতে না পেরে সন্তানদের নিয়ে যখন তিনি সংসার ছেড়ে বেরিয়ে এলেন, তখন চেহারায় এসেছে অনেকটাই পরিবর্তন। বিবাহ বিচ্ছেদের মামলা চলাকালীন কিডনির অসুখে আক্রান্ত হয়ে প্রয়াত হন মজহার। মজহারের হাত থেকে রক্ষা পেলেও অভিনয়ের মূল স্রোতে ফিরতে পারলেন না জিনাত। কারণ ততদিনে বলিউড দখল করেছেন নতুন মুখের সারি।

Advertisements

 

View this post on Instagram

 

A post shared by Zeenat Aman (@thezeenataman)

Advertisements

তবে বহু বছর পর আবার ‘মাডগাঁও : দ্য ক্লোজড কেস’-এর মাধ্যমে আবারও মুখ্য চরিত্রে ফিরতে চলেছেন জিনাত। ব্রা থেকে হঠাৎই জিনাতের জীবন ও কেরিয়ারের প্রসঙ্গে আসার ঘটনা অনেকে হয়তো অবান্তর ভাবতে পারেন। কিন্তু ব্রা নিয়ে ট‍্যাবু কাটানোর জন্য প্রয়োজন ছিল এক সাহসী অভিনেত্রীর। কেরিয়ারের প্রথম দিকে জিনাত সাহসী ছিলেন। মজহারের সাথে বিয়ে, সেপারেশন, মজহারের মৃত্যু, কেরিয়ারের তলানিতে ঠেকা কোনো কিছুই জিনাতের সাহসকে দমাতে পারেনি। বর্ষীয়ান অভিনেত্রী হয়েও মণীশ হরিশঙ্কর (Manish Harishankar) পরিচালিত ওয়েব সিরিজ ‘শো স্টপার’-এ রীতিমত সাহসী চরিত্রে অভিনয় করছেন তিনি। এই ওয়েব সিরিজের বিষয় হল ব্রায়ের ফিটিং। ব্রা দেখতে পাওয়ার অস্বস্তি অথবা যা খুশি ব্রা পরার বিরুদ্ধে সোচ্চার হতে চলেছেন জিনাত।

Advertisements

মণীশ জানিয়েছেন, তিনি ‘শো স্টপার’-এর এই বিশেষ চরিত্রের জন্য এমন একজন অভিনেত্রীকে খুঁজছিলেন যিনি একদা মডেল হলেও বর্তমানে প্রৌঢ়া। জিনাতের সম্পর্কে জানার পর তাঁর মনে হয়েছিল, তাঁর খোঁজ সম্পূর্ণ হয়েছে। জিনাতেরও পছন্দ হয়েছিল ওয়েব সিরিজের চিত্রনাট্য। সঠিক ব্রা না পরলে শারীরিক ক্ষতি হতে পারে। এই বিষয়ে সতর্কতার বার্তা নিয়ে আসতে চলেছে ‘শো স্টপার’। এই ওয়েব সিরিজে জিনাত ছাড়াও অভিনয় করছেন শ্বেতা তিওয়ারি (Shweta Tiwari), জারিন ওয়াহাব (Zareen Wahab), রোহিত রায় (Rohit Roy), তানাজ ইরানি (Tanaz Irani) প্রমুখ। নেটফ্লিক্সে আসতে চলেছে ‘শো স্টপার’।

 

View this post on Instagram

 

A post shared by Amit Karn (@amitkarn99)

whatsapp logo
Advertisements