whatsapp channel

Holi Special Recipe: দোলের সন্ধ্যেবেলা তন্দুরি ছাড়াই বানিয়ে ফেলুন তন্দুরি চিকেন মাসালা

দোল মানে রঙের উৎসব, তবে শুধুই কি রং খেলা হবে? খানাপিনা কি কিছুই হবে না? তা তো হয় না বন্ধু বান্ধবীদের সঙ্গে নিয়ে জমজমাট আড্ডায় খাওয়া-দাওয়া হবে না এটা তো…

Shreya Chatterjee

Shreya Chatterjee

দোল মানে রঙের উৎসব, তবে শুধুই কি রং খেলা হবে? খানাপিনা কি কিছুই হবে না? তা তো হয় না বন্ধু বান্ধবীদের সঙ্গে নিয়ে জমজমাট আড্ডায় খাওয়া-দাওয়া হবে না এটা তো ভাবাই যায় না। তন্দুরি ছাড়াই তন্দুরি চিকেন বানিয়ে নিতে পারেন, তাই আর দেরি না করে চটপট আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে দোলের দিন সন্ধ্যেবেলা সেলিব্রেট করবেন বন্ধুদের সঙ্গে তন্দুরি চিকেনে কামড় দিতে দিতে।

তন্দুরি চিকেন বানানোর জন্য প্রথমে কয়েকটা ইট জোগাড় করে নিতে হবে, তারপরে কয়েকটা কাঠকয়লা কিছুটা কাঠকয়লা জোগাড় করতে হবে, আর একটা জালতি। দরজা জানলায় লাগানোর জন্য যে জালটি পাওয়া যায় সেটা হলেও খারাপ হবে না, এছাড়া রান্নাঘরে অনেকেই রুটি স্যাকার জন্য জালতি থাকে। ব্যাস, এই কটা উপকরণ হলে আপাতত আপনার বাড়িতে তৈরি তন্দুর একেবারে তৈরি।

এরপর ১০ থেকে ১৫ টা চিকেন লেগ পিস নিয়ে নিতে হবে। এর জন্য নিতে হবে তিন থেকে চার টেবিল চামচ রসুন বাটা, ৬ টেবিল চামচ পেঁয়াজ বাটা, টক দই এক কাপ, ধনেপাতা বাটা ভর্তি, লেবুর রস পরিমাণ মতো নুন মিষ্টির স্বাদমতো লঙ্কাগুঁড়ো, স্বাদমতো কাঁচা লংকা বাটা, স্বাদমতো মাখন পরিমাণ মতো। চিকেন লেগ পিসকে প্রথমে সামান্য একটু নুন জলে সেদ্ধ করে রাখবেন। এরপর একটি পাত্রের মধ্যে টক দই, পেঁয়াজ বাটা, রসুন বাটা, ধনেপাতা বাটা এবং লেবুর রস দিয়ে খুব ভালো করে মাখিয়ে নুন, মিষ্টির স্বাদমতো দিয়ে লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে খুব ভালো করে ম্যারিনেট করে অন্তত দু’ঘণ্টা রেখে দিতে হবে।

Holi Special Recipe: দোলের সন্ধ্যেবেলা তন্দুরি ছাড়াই বানিয়ে ফেলুন তন্দুরি চিকেন মাসালা

এরপর ইঁট গুলোকে সুন্দর করে সাজিয়ে ফেলুন, মাঝখানে দিয়ে দিন। পরিমাণ মতন কাঠকয়লা আগুন ধরিয়ে দিন। উপরে দিয়ে দিন জালতিগুলো, এরপর ওই ম্যারিনেটেড চিকেনগুলো জালের ওপরে খুব সুন্দর করে সাজিয়ে ফেলুন। আর মাঝে মাঝে মুরগির মাংসের টুকরোগুলোর ওপরে একটু বাটার গ্রিস করে দেবেন দেখবেন কি সুন্দর ধোঁয়া ওঠা তন্দুরি চিকেন তৈরি হয়ে গেছে। আর যদি এই ব্যবস্থাটা না করতে পারেন তাহলে ঠিক একই ভাবে গ্যাসের উপরে করতে পারেন, তবে এটি করতে পারলে কিন্তু এক আলাদা রকমের আনন্দ হতে পারে।

Holi Special Recipe: দোলের সন্ধ্যেবেলা তন্দুরি ছাড়াই বানিয়ে ফেলুন তন্দুরি চিকেন মাসালা

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক