whatsapp channel

Recipe: গরমে মাছ-মাংস নয়, চটপট বানিয়ে ফেলুন জিভে জল আনা ‘আম কাসুন্দি’

গরমকালে যখন কিছুই খেতে ভালো লাগে না তখন একটু কাসুন্দি থাকলে মন্দ হয় না। বিয়ে বাড়িতে গেলেই ফিশ ফ্রাই এর সঙ্গে টমেটো সস আর সঙ্গে যেটা থাকে তা হল অসাধারণ…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

গরমকালে যখন কিছুই খেতে ভালো লাগে না তখন একটু কাসুন্দি থাকলে মন্দ হয় না। বিয়ে বাড়িতে গেলেই ফিশ ফ্রাই এর সঙ্গে টমেটো সস আর সঙ্গে যেটা থাকে তা হল অসাধারণ স্বাদের কাসুন্দি। খেতে যেমন মজার তেমন বানানো খুব সহজ। তাই শুধু শুধু বাইরে থেকে কেনই বা কিনে আনবেন? আর দেরি না করে চটপট বাড়িতে বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের কাসুন্দি। যা খেলে শরীরও থাকবে একেবারে ফিট। ৩০০ গ্রাম সরষে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিয়ে রোদে শুকিয়ে নিন। এরপর এই আপনি মূল রান্নায় ফিরে যেতে পারবেন।

Advertisements

কিন্তু আজকে আমাদের রেসিপি শুধু কাসুন্দি নয়, গরম পড়ে গেছে চটপট বানিয়ে ফেলতে পারেন আম কাসুন্দি। কাসুন্দির সঙ্গে আমকে মিশিয়ে অসাধারণ একটা রেসিপি হয় খেতে। গরম গরম ভাতের সঙ্গে মসুর ডাল এবং তার সঙ্গে একটু যদি আম কাসুন্দি থাকে, তাহলে কিন্তু বিষয়টা বেশ জমে যাবে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে সুস্বাদু কাসুন্দি রান্না করবেন।

Advertisements

উপকরণ –
৩০০ গ্রাম সরষে
১ চা চামচ ধনে গুঁড়ো,
১ চা চামচ জিরের গুঁড়ো,
কাঁচা লঙ্কা স্বাদমতো
১ চা চামচ গোলমরিচ
৩ চা চামচ হলুদের গুঁড়ো
১ চা চামচ মৌরি,
১ চা চামচ রাধুনি,
স্বাদ মতো নুন
সরষের তেল পরিমাণ মতো
কাঁচা আম তিন থেকে চারটি

Advertisements

প্রণালী – প্রত্যেকটি উপকরণকে মিক্সিতে দিয়ে খুব ভালো করে বেটে নিতে হবে।

Advertisements

এরপর কাঁচা আমের টুকরোকে খুব ভালো করে নুন, হলুদ আর তেল মাখিয়ে রোদে শুকাতে হবে।

এরপর বেটে রাখা ওই মিশ্রণটির মধ্যে কাঁচা আমের টুকরো বা তেঁতুল দিয়ে দিতে পারেন।

মাখার সময় কখনো স্টিল বা অ্যালুমিনিয়াম ব্যবহার করবেন না। এতে রিএকশন হতে পারে।

পরিমাণমতন সরষের তেল দেবেন, তাহলে দেখবেন অনেকদিন পর্যন্ত ভালো থাকবে কাসুন্দি। খেয়াল রাখবেন জল যেন কোন ভাবেই না ভেতরে প্রবেশ করে।

তবে কাসুন্দি যে শুধু ডালের সঙ্গে মেখে খাওয়ার জন্য হয় তা কিন্তু নয়। আম কাসুন্দি দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ সব রান্না। চিকেন মেশালেই হয়ে যাবে দারুন রেসিপি। কিংবা নিরামিষের বেগুন, সয়াবিন কিংবা পনির দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেসিপি, ব্যবহার করতে পারেন কাঁচা আম কাসুন্দি।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক