Hoop NewsHoop Trending

Weather: রাজ্যজুড়ে আগামী ২ দিনে চলবে কালবৈশাখীর দাপট, স্বস্তির আবহাওয়া আর কতদিন!

চৈত্রের শেষ সপ্তাহ থেকেই গ্রীষ্মের দহনজ্বালায় পুড়ছিল গোটা বাংলা। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪৫ ডিগ্রির গন্ডি। জঙ্গলমহল ও পশ্চিমের কয়েকটি জেলায় জারি ছিল তাপপ্রবাহের কমলা সতর্কতা। শহর কলকাতাতেও তাপমাত্রার পারদ উঠেছিল অনেকটাই। গুমোট গরম নয়, তীব্র তাপের তাণ্ডবলীলা চলছিল গোটা বাংলা জুড়ে।

তবে নতুন বছরের দ্বিতীয় সপ্তাহেই স্বস্তি ফিরেছে বাংলায়। শনিবার থেকেই আকাশে মেঘের দেখা মিলছে। ফলে কিছুটা হলেও মুহ্যমান হয়েছে সুয্যিমামার রোষানল। এর মাঝে কোথাও কোথাও ঝড় বৃষ্টিও হয়েছে। ফলে বিগত কয়েকদিন ধরেই স্বস্তির নিঃশ্বাস ফেলছে বঙ্গবাসী। কিন্তু এই আরামদায়ক আবহাওয়া আর কতদিন থাকবে? আর ক’দিন পর ফের প্রবল গ্রীষ্মে পুড়বে বাংলা? দেখুন সবিস্তারে।

■ ঝড়-বৃষ্টির পূর্বাভাস: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী বুধবার পর্যন্ত বিকেলের দিকে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এই সবকটি জেলায় আজ ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এই কারণে আজ এবং আগামী দু’দিন দক্ষিণবঙ্গের সব জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

■ ফের তাপপ্রবাহ: মৌসম বিভাগ জানিয়েছে, ২৬ এপ্রিল থেকে বৃষ্টির পরিমান কমবে বাংলায়। এর প্রভাবে আগামী ২৬ এপ্রিল থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। পূর্বাভাস অনুযায়ী, আগামী বুধবার পর্যন্ত কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৪ ডিগ্রি ও ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করবে।

■ উত্তরবঙ্গে সতর্কতা: উত্তরবঙ্গের পূর্বাভাস অনুযায়ী, আগামী বুধবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার ছাড়াও মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সেই সঙ্গে শিলাবৃষ্টির পূর্বাভাসও জারি করা হয়েছে। ফলে উপরোক্ত জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা।

Related Articles