Hoop Life

পিঠের কালো দাগ দূর করুন পাঁচটি প্রাকৃতিক উপায়ে

অনেকেই পিঠের কালো দাগের সমস্যায় ভোগেন। যার ফলে ফ্যাশনেবল কোন জামাকাপড় পড়তে গেলে অনেককেই বেশ বেগ পেতে হয়। তাই কোন চিন্তা না করে চটপট পাঁচটি ঘরোয়া উপাদান এর সাহায্যে পিঠের কালো দাগ ফর্সা করুন।

১) টমেটোর রস: টমেটো হল ন্যাচারাল ব্লিচিং এর কাজ করে। দু চামচ টমেটো রস, এক চামচ চালের গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে গোটা পিঠের মধ্যে প্রায় আধ ঘণ্টা লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন।

২) লেবুর রস: লেবুর রসের মধ্যে রয়েছে প্রাকৃতিক অ্যাসিড যা ত্বকের মধ্যে থাকা কালো দাগ দূর করতে খুব তাড়াতাড়ি সাহায্য করে। চার চামচ লেবুর রস, এক চামচ বেসন ভাল করে মিশিয়ে নিয়ে পিঠের মধ্যে লাগিয়ে রাখুন। আধঘন্টা পরে পেট ভালো করে ধুয়ে ফেলুন।

৩) টকদই: ঘরে পাতা টক দই ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। চার চামচ টক দই, এক চামচ মুলতানি মাটি ভালো করে মিশিয়ে নিন পিঠে লাগিয়ে রাখুন। আধঘন্টা পরে পিঠ ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) অ্যালোভেরা জেল: চার চামচ অ্যালোভেরা জেল, এক চামচ দুধের সর ভাল করে মিশিয়ে নিন গোটা পিঠে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

৫) ভিটামিন ই ক্যাপসুল: ভিটামিন-ই ত্বককে সুন্দর করার জন্য ভীষণ উপকারী একটি উপাদান। রাতে শুতে যাওয়ার সময় কয়েক চামচ নারকেল তেল, একটি ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে পিঠে ভালো করে মালিশ করুন। এইভাবে শুয়ে পড়ুন। সকালবেলা ঘুম থেকে উঠে কোন ভিজে কাপড় দিয়ে মুছে নিন অথবা স্নান করে ফেলুন। দেখবেন পিঠের ত্বক কত সুন্দর, নরম, মোলায়েম হয়েছে।

উপরের পাঁচটি উপাদানের মধ্যে যেকোনো একটি প্রতিদিন নিয়মিত করতে পারলে আপনার পিঠের ত্বক আগের থেকে অনেক বেশি সুন্দর হবে। শরীরের প্রত্যেকটি অংশের যত্ন নিন। তবে শুধু উপর থেকে নয় ভেতর থেকেও অনেক বেশি সুস্থ থাকতে হবে প্রতিদিন প্রায় ১০ গ্লাস জল খেতে হবে। ফল, সবুজ শাকসবজি খেতে হবে।

Related Articles