Hoop Life

Lifestyle: গরমেও গাছে ফুটবে বড় সাইজের গোলাপ, শুধু মানতে হবে পাঁচটি নিয়ম

আপনি কি চান আপনার গোলাপ ফুল একেবারে ভরে থাকুক সমস্ত সময় ধরে অর্থাৎ সব ঋতুতেই একেবারে আপনার বাগানের ম ম করুক গোলাপের মিষ্টি গন্ধে। কয়েকটা টিপস মেনে চলতে পারলেই কিন্তু আপনার বাগানের গোলাপ গাছে ভর্তি হয়ে উঠবে গোলাপের ফুল। Hoophaap এর পাতায় দেখে নিন পাঁচটি টিপস।

১) প্রথমেই আপনাকে যা করতে হবে, তা হল মাটি প্রস্তুত করতে হবে গোলাপ গাছের উপযুক্ত মাটি হল এঁটেল অবশ্যই গোলাপ গাছ কে এঁটেল মাটি দেবেন।

২) এরপরে আপনাকে খেয়াল রাখতে হবে যেন উজ্জ্বল বেরোনোর সঠিক ব্যবস্থা থাকে অর্থাৎ যে পাত্রে আপনি মাটিতে দিচ্ছেন সে পাত্রে যেন জল নিকাশি ব্যবস্থা ভীষণ ভালো থাকে।

৩) এর পরে খেয়াল রাখতে হবে রোজ ঠিকঠাকভাবে পৌছে কিনা যদি খুব ছোট গাছ হয়, তাহলে অবশ্যই চাপা দিয়ে রাখুন। আর বেশি রোদ কিন্তু কোনভাবেই গোলাপ গাছের জন্য ভালো নয়, কারণ গোলাপ গাছ সাধারণত শীতকালে হয়।

৪) বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টিতে কিন্তু গাছের গোড়া পচে যেতে পারে, সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে। কোনোভাবেই যেন বৃষ্টির অতিরিক্ত জল না তবে গিয়ে পড়ে।

৫) সার হিসাবে দিতে পারেন কলার খোসা কলার খোসা গোলাপ গাছের জন্য ভীষণ ভালো। এতে পটাশ থাকে। বেশ খানিকটা জলের মধ্যে কয়েকটা কলার খোসা শুকিয়ে এইভাবেও সার হিসেবে দিতে পারেন। আবার কলার খোসাকে শুকিয়ে গুঁড়ো করে গাছের গোড়ায় গোড়ায় দিয়ে দিতে পারেন।

whatsapp logo