whatsapp channel

Electric Scooter: ব্যাটারি ও পেট্রোল দু’রকম জ্বালানিতেই চলবে Hero-র এই স্কুটার, দেখে নিন দাম ও ফিচার্স

ভারতীয় গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেল-এর দিকে হাত বাড়াচ্ছেন। দু'চাকা থেকে চার'চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতীয় গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেল-এর দিকে হাত বাড়াচ্ছেন। দু’চাকা থেকে চার’চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে। আর এই বাজারে বেশ ভালো নামডাক হয়েছে ওলা (Ola), বাজাজ (Bajaj) সহ হাতেগোনা কয়েকটি কোম্পানি। সম্প্রতি এই তালিকায় এসেছে টিভিএস (TVS) ও ভিনদেশি কোম্পানি সুজুকিও (Suzuki)।

তবে ভারতীয় বাজারে যে হারে জ্বালানি তেলের দাম বাড়ছে, তাতে বিশেষজ্ঞদের মতে এখনো ইলেকট্রিক গাড়ির ঘাটতি রয়েছে দেশীয় বাজারে। আর এবার সেই ঘাটতি পূরণ করতে কোমর বেঁধে ময়দানে হাজির হয়েছে বিখ্যাত গাড়ি প্রস্তুতকারী সংস্থা হিরো (Hero)। ইলেকট্রিক স্কুটারের বাজারে এবার হাইব্রিড স্কুটার লঞ্চ করে ওলা, হিরো, টিভিএস-দের টক্কর দিতে বাজারে নাম লেখাচ্ছে এই কোম্পানি। এই ইলেকট্রিক/পেট্রোল স্কুটার Leap Hybrid SES। খুব শীঘ্রই ভারতে লঞ্চ হতে পারে। এই প্রতিবেদনে দেখে নিন, কি কি ফিচার্স রয়েছে এই স্কুটারে।

■ ইঞ্জিন: এই স্কুটারে রয়েছে একটি ১২৪ সিসি’র (124 CC Engine) শক্তিশালী ইঞ্জিন। এর সাথে ৮ কিলোওয়াটের পার্মানেন্ট এসি ম্যাগনেট মোটরও পাওয়া যাবে, যা ১০.৭ বিএইচপি শক্তি এবং ৬০ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এটি ১০০ কিলোমিটার প্রতি ঘন্টার গতিতে চলতে পারে। প্রস্তুতকারী সংস্থা এই স্কুটারটির নাম দিয়েছে Leap Hybrid SES। এই স্কুটারটি ভারতে লঞ্চ হলে, এটি সুজুকি এবং ওলা-র মতো বৈদ্যুতিক স্কুটারগুলিকে সরাসরি টক্কর দেবে।

■ ফিচার্স: অত্যাধুনিক সব ফিচার্স সমৃদ্ধ হবে হিরো-র এই হাইব্রিড স্কুটার। কোম্পানির তরফে অফিসিয়াল কোনো ঘোষণা না হলেওজ উন্নত এই প্রযুক্তির স্কুটারের ফিচার্স নিয়ে যেমনটা শোনা যাচ্ছে, তাতে করে এই স্কুটারে থাকবে ডিজিটাল ডিসপ্লে, ডিজিটাল ওডোমিটার, ফুয়েল ইন্ডিকেটর, স্ট্যান্ড অ্যালার্ম, লো ব্যাটারি ইন্ডিকেটর, অ্যান্টি-থেফট অ্যালার্মের মতো গুরুত্বপূর্ণ ফিচার্স।

■ দাম: নির্মাণকারী সংস্থার তরফে এখনো এই স্কুটারের দাম নিয়ে কোনো ঘোষণা না হলেও একাধিক মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে যে, এই স্কুটারের দাম ১ লক্ষ টাকা থেকে ১.৪ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে, এই প্রসঙ্গে সংস্থার তরফে থেকে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা