Hoop Tech

Jio-র বাজার শেষ! গ্রাহকদের দাবি মেনে শীঘ্রই 5G পরিষেবা আনছে BSNL

ভারতীয় টেলিকম সংস্থাগুলির (Telecom Company) মধ্যে রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া (Vi), বিএসএনএল (BSNL) এর মতো সংস্থাগুলি বেশ জনপ্রিয়। বিশেষ করে জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া নেটিজেনদের মধ্যে বেশ জনপ্রিয়। কিন্তু বর্তমানে রিচার্জ প্ল্যানের বাড়তি দামে চোখে অন্ধকার দেখছে সাধারণ মানুষ।

নির্বাচনের পরেই এক লাফে বেশ অনেকটাই দাম বেড়েছে সংস্থার সমস্ত প্ল্যানগুলির। শুধু জিও নয়, দাম বাড়িয়েছে এয়ারটেলও। এমতাবস্থায় ফের রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল (BSNL) এর চাহিদা বাড়তে শুরু করেছে। বেসরকারি সংস্থাগুলির তুলনায় বিএসএনএল এর বেশিরভাগ রিচার্জ প্ল্যানের দাম অনেকটাই দাম। তাই অনেকেই সরকারি টেলিকম সংস্থায় সিম পোর্ট করার কথা চিন্তা ভাবনা করছেন।

আর এবার জানা গেল, ভারতীয় টেলিকম স্টার্টআপ এবং সংস্থাগুলি ৫জি প্রযুক্তির লাইভ ট্রায়াল পরিচালনার জন্য বিএসএনএল এর সঙ্গে সরাসরি আলোচনা শুরু করেছে। এর ফলে জিও, এয়ারটেলের মতো সংস্থাগুলির চাপ বাড়তে পারে, কারণ জানা যাচ্ছে এই ট্রায়াল গুলি ১ থেকে ৩ মাসের মধ্যেই শুরু হয়ে যাবে এবং প্রাইভেট নেটওয়ার্কের উপরেই থাকবে মূল লক্ষ্য।

জিও এবং এয়ারটেল ইতিমধ্যেই ৫জি পরিষেবা চালু করে দিয়েছে যা গ্রাহকদের মধ্যে বেশ জনপ্রিয় হয়েছে। তবে এদিক থেকে বিএসএনএল খানিকটা পিছিয়ে পড়েছে। কারণ এই সংস্থা এখনো পর্যন্ত ৫জি পরিষেবা নিয়ে আসতে পারেনি। তবে এবার গ্রাহক সংখ্যা আরো বাড়তে পারে বিএসএনএল এর। প্রাথমিক ভাবে ৫জি পরিষেবার জন্য দিল্লির কনৌট প্লেস, সঞ্চার ভবন, আইআইটি দিল্লি, বেঙ্গালুরু, বেঙ্গালুরুর সরকারি দফতর, চেন্নাইয়ের কিছু অংশ, ইন্ডিয়া হ্যাবিটেট সেন্টার, গুরগাঁও এর কিছু অংশ, আইআইটি হায়দ্রাবাদ এর মতো জায়গা প্রস্তাবিত করা হয়েছে।

এ বিষয়ে VoICE এর ডিরেক্টর জেনারেলের তরফে বলা হয়েছে, বিএসএনএল স্পেকট্রাম, টাকা, ব্যাটারি বা বিদ্যুৎ সরবরাহ সহ অন্যান্য ইনফ্রাস্ট্রাকচার সরবরাহ করতে প্রস্তুত। এমন লাইভ ৫জি ট্রায়াল তারা চায় যা সাধারণ গ্রাহকরাও ব্যবহার করতে পারবে।

Related Articles