TATA-র সাথে হাত মেলালো BSNL! আরও সস্তায় মিলবে হাইস্পিড ইন্টারনেট?

গত ৩রা জুলাই থেকে Jio, Airtel ও Vodafone গ্রাহকদের খরচ বেড়েছে। প্রি-পেইড ও পোস্ট পেইড, সমস্ত প্ল্যানেরই দাম বেড়ে গেছে, সেই জন্য অনেকেই বিএসএনএল (BSNL) দিকে ঝুঁকতে শুরু করে দিয়েছেন। এমনটাই খবর বলছে, তবে এর মধ্যে এই নয়া গুঞ্জন শুরু হয়ে গেল টাটা কনসালটেন্সের সার্ভিস তথা টিসিএস এর সঙ্গে নাকি ১৫,০০০ কোটি টাকার চুক্তি করেছে BSNL।

এই মুহূর্তে টেলিকম জগতে আধিপত্য বজায় রেখেছে জিও আর এয়ারটেল কিন্তু বিএসএনএল এর শক্তি বৃদ্ধি হলে যে অন্যান্য টেলিকম সংস্থা গুলো সমস্যার মুখে পড়বে, তা কিন্তু আলাদা করে কাউকেই বলতে হবে না। টাটা দেশের চারটি অঞ্চলে যেটা সেন্টার তৈরি করে ফেলেছে, ইতিমধ্যেই ভারতে 4G পরিকাঠামোকে আরো বেশি করে শক্তিশালী করতে সাহায্য করবে। তাছাড়াও জানানো হচ্ছে, গোটা দেশের প্রায় 4G নেটওয়ার্ক ইন্সটল করা হবে ৯০০০ এরও বেশি। তবে তাদের ইচ্ছা, এটি এক লক্ষ পর্যন্ত তারা বাড়িয়ে দেবেন।

vodafone, airtel, jio সমস্ত প্ল্যান এর দাম বাড়িয়ে গেলেও বিএসএনএল (BSNL) এখনো পর্যন্ত দাম বাড়ায়নি, তারা পুরনো রিচার্জ এর প্ল্যানকেই চালু করেছে যার ফলে অন্যান্য টেলিকম সংস্থা তুলনায় বিএসএনএল বেশ সস্তা। তাইতো সাধারণ মানুষের বিএসএনএল নেওয়ার প্রতি ঝুঁকি ক্রমশই বেড়ে যাচ্ছে, এই পরিস্থিতিতে টাটাদের সঙ্গে বিএসএনএলের হাত মেলালে পরিষেবা যে আরো ভালো হবে, তা বলাই বাহুল্য। যার ফলে বাকিরা রীতিমতো চাপে পড়ে যাবে।

বিএসএনএলের প্ল্যানের মধ্যে যারা নতুন ব্যবহারকারী রয়েছেন তাদের জন্য বিএসএনএলের একটি ‘ফার্স্ট রিচার্জ কুপন’ রয়েছে ১০৮ টাকার। ২৮ দিনের এই প্ল্যানে আনলিমিটেড কলের সুবিধা আছে, তেমনই রয়েছে দৈনিক ১ জিবি ৪জি ডেটা। যারা একবারে সারা বছরের রিচার্জ করতে চান, তাদের জন্য রয়েছে ২০০০ টাকার প্ল্যান। এক বছরের ভ্যালিডিটির এই প্ল্যানে মিলবে ৬০০GB ৪G ডেটা, আর পাবেন আনলিমিটেড ডেটা। এছাড়াও একাধিক থার্ড পার্টি সার্ভিসের সাবস্ক্রিপশনের সুযোগও করে দিচ্ছে এই প্ল্যান। এই প্ল্যানগুলি ছাড়াও আছে ৩৫, ৭০ কিংবা ১৫০ দিনের প্ল্যান।