Jio-Airtel সহ বাকিদের বাজারে ধস, ২৭ লাখ নতুন গ্রাহক পেল BSNL, মিলবে উন্নত পরিষেবা!

যেখানে চারিদিকে রিচার্জ প্ল্যানের দাম আকাশছোঁয়া, সেখানে ব্যবহারকারীদের স্বস্তি দিচ্ছে বিএসএনএল, প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বেড়ে যাচ্ছে বিএসএনএল এর গ্রাহকের সংখ্যা। অনেকেই আছেন, যারা তাদের সিমকে পোর্ট করিয়ে নিচ্ছেন BSNL প্রায় দু লক্ষর বেশি গ্রাহক বিএসএনএল সিম তুলেছেন। তাদের মধ্যে মোবাইল নম্বর পোর্টেবিলিটি ব্যবহার করে সিম পোর্ট করেছেন, প্রায় ২ লাখ ৫০ হাজার গ্রাহক।

দেশে যারা ইন্টারনেট ব্যবহার করছেন, তাদের সংখ্যাও বেড়েছে অনেকটা। ভারতের জনসংখ্যা যেমন বাড়ছে তেমন ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ক্রমশ বেড়ে যাচ্ছে। পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে যে, প্রায় ৯৩.৬১ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করেন, আগামী দিনের সংখ্যাটা আরও বেড়ে যাবে। দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির কারণে দেশের যে সমস্ত টেলিকম সংস্থাগুলি আছে, তারা তাদের ব্যবসা বাড়াতে রিচার্জ এর দাম অনেকখানি বাড়িয়ে ফেলেছে।

রিচার্জ এর দাম অনেকখানি বাড়িয়ে দিয়েছে, তবে এর মধ্যে রয়েছে ৩টি বেসরকারি সংস্থা Jio, Airtel এবং ভোডাফোন আইডিয়া। জিও এবং এয়ারটেলের রিচার্জ প্ল্যানগুলি ৩ জুন, ২০২৪ থেকে অনেকটা ব্যয়বহুল হয়েছে, ভোডাফোন আইডিয়ার রিচার্জ প্ল্যানগুলি ৪ঠা জুন, ২০২৪ থেকে ব্যয়বহুল হয়ে উঠেছে। জিও, তার রিচার্জ প্ল্যানের দাম প্রায় ১২ থেকে ২৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। এয়ারটেল আবার তার রিচার্জ প্ল্যানের দাম ১১-২১ শতাংশ বাড়িয়েছে। ভোডাফোন যদিও সেই তুলনায় কম বাড়িয়েছে, ১০-২১ শতাংশ পর্যন্ত।

চ্যানেলের গ্রাহকের সংখ্যা বাড়ছে, এটা খুবই ভালো কথা। কিন্তু এই গ্রাহক কতদিন টিকে থাকবে? কারণ বিশেষজ্ঞরা ভবিষ্যৎবাণী করে বলছেন, বিএসএনএল যদি তার নেটওয়ার্কের গতিবিধি না বাড়ায় তাহলে কিন্তু গ্রাহকের সংখ্যা কমে যেতে পারে। সরকার এমটিএনএল অপারেশনগুলি বিএসএনএল কে হস্তান্তরিত করতে চাইছে। সরকার চাইছে চুক্তির মাধ্যমে কোম্পানির কার্যক্রম BSNL কে দিয়ে দিতে, প্রস্তাবটি সচিব কমিটির কাছে রাখা হয়েছে এবং তারপর এই মন্ত্রিসভাতেও নিয়ে যাওয়া হবে।