Weather: আর কয়েকঘন্টার মধ্যেই রাজ্যজুড়ে প্রবল দুর্যোগের আশঙ্কা, কড়া সতর্কতা জেলায় জেলায়!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বৈশাখের পর জৈষ্ঠ্যের শুরু থেকেও গ্রীষ্মের গনগনে দাবদাহ অনুভূত হচ্ছে গোটা বাংলায়। একদিকে প্রখর রোদ, অন্যদিকে বাতাসে ৯০ শতাংশের বেশি আপেক্ষিক আর্দ্রতাজনিত ভ্যাপসা গরম। আর্দ্রতাজনিত অস্বস্তিতে রীতিমতো নাজেহাল দশা রাজ্যবাসীর। কোথাও কোথাও তাপমাত্রা ফের ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গন্ডি। আবার নতুন করে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছে তাপপ্রবাহ।

তবে এত মাঝে দিন কয়েক হল, গরমের দাপট থাকলেও কালবৈশাখী ঝড়বৃষ্টিতে স্বস্তি মিলছে সামান্য। গত সপ্তাহ থেকেই একাধিক জেলায় কালবৈশাখীর সঙ্গে প্রবল ঝড়বৃষ্টি হয়। আজ অর্থাৎ সোমবার সকাল থেকে অস্বস্তিকর পরিস্থিতি। তবে, সন্ধে হলেই নামতে পারে বৃষ্টি। তৈরি হচ্ছে কালবৈশাখীর অনুকূল পরিস্থিতি, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কোথায় কোথায় কালবৈশাখী হতে পারে আজ? দেখে নিন।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সোমবার সারাদিন শহর কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। শহরের তাপমাত্রা এদিন ৩৬ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। তবে বিকেলের দিকে আকাশ ঢেকে যাবে কালো মেঘে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শহরে। আলিপুর হাওয়া অফিস এও জানিয়েছে যে বিকেলের শহর কলকাতা আজ কালবৈশাখীর মুখোমুখি হতে পারে। অর্থাৎ শহরের কিছু কিছু স্থানে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গেও দিনভর চরম তাপপ্রবাহ অনুভূত হবে। বিশেষ করে পশ্চিমের কয়েকটি জেলায় জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। তবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় আজ বিকেলে কালবৈশাখী ঝড় ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। তবে আজ পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে ঝড়বৃষ্টির পাশাপাশি থাকছে তাপপ্রবাহের সতর্কতাও।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: অলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে আগামী কয়েক দিন পাহাড়ে বৃষ্টি অব্যহত থাকবে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ভিজতে পারে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহও। এই জেলাগুলিতে বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে আগামী ৩ দিন তাপমাত্রা একই রকম থাকবে। তার পর ২ থেকে ৩ ডিগ্রি পারদ নামতে পারে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা