Hoop NewsHoop Trending

Weather Update: বিদায় নিচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা, তিন দিনের মধ্যেই খুলছে শীতের দরজা

শীত কবে আসবে এই নিয়ে চিন্তার শেষ নেই। বাংলায় শীতের আমেজ মেরে কেটে মাত্র দু মাস। এই দু মাসের শীতের জন্যেই বাঙালি হা পিত্যেষ করে বসে থাকে। কিন্তু, নিম্নচাপ ও পশ্চিমী ঝঞ্ঝা শীতের বারোটা বাজিয়ে দিয়েছে এই বছর। শীত কাল নাকি বর্ষা কাল এই নিয়ে মানুষ দুবিধায় ছিল। অবশেষে সেই দুবিধা কাটতে চলেছে। শীতের দরজা এবারে উন্মুক্ত।

আজ সকাল থেকেই আকাশ কার্যত পরিস্কার। কালো মেঘের পর্দা আপাতত সরে গিয়েছে। সূর্যের ঝলমলে আলো বুঝিয়ে দিচ্ছে শীত আসছে খুব তাড়াতাড়ি। এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর গতকাল থেকেই তাপমাত্রা কমার ইঙ্গিত দিয়েছে। সকাল বেলা কুয়াশার সতর্কবার্তা দিয়ে রেখেছে।

যদিও ডিসেম্বর থেকে যেই শীত অনুভব হওয়ার কথা সেই শীত নেই। সূত্রের খবর অনুযায়ী আগামী ১৫ তারিখ থেকে জমিয়ে ঠান্ডা অনুভব হবে গোটা বাংলা সহ কলকাতায়। এছাড়া, গত ২৪ ঘন্টায় কোথাও কোনো বৃষ্টি হয়নি তাই শীতের প্রকোপ ধীরে ধীরে বাড়ছে। এতদিন শীতের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছিল পশ্চিমী ঝঞ্ঝা। ফলে, উত্তরে হাওয়া রাজ্যে ঢুকতে বাধা পায় এবং শীতের প্রকোপ কমে যায়। যদিও জাওয়াদ এর প্রভাব রাজ্যে তেমন ভাবে পড়েনি তাও বৃষ্টির প্রভাবে ক্ষতি হয়েছে চাষাবাদের। সেক্ষেত্রে, ঠান্ডা জমিয়ে না পড়লে শীতের সবজির দাম কমার কোনো ব্যাপার নেই।

তবে যার শেষ ভালো তার সব ভালো। তাই শীত আসছে। দেরিতে হলেও শহরে শীত ঢুকে গিয়েছে। আজ সকাল থেকেই ঠান্ডা হাওয়া বয়, ফলে শীতের লেপ ক্যাথা বের করার সময় হয়ে এসেছে। আজ থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার থাকবে। শীতের প্রকোপ বাড়বে, এবং বৃষ্টির কোনো সম্ভবনা নেই।

whatsapp logo