Hoop NewsHoop Trending

Cyclone Update: সমুদ্রে ফুঁসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, একাধিক রাজ্যে জারি হলো কড়া সতর্কতা!

অভিশপ্ত মে মাসে বাংলাদেশ ও মায়ানমারের উপর আছড়ে পড়েছিল সুপার সাইক্লোন মোকা। আর মাস ঘুরতেই আবারো এক ঘূর্ণিঝড়ের আগমনবার্তা। এবার বঙ্গোপসাগর নয়, এবার আরব সাগরে তেড়েফুঁড়ে উঠেছে ঘূর্ণিঝড় বিপর্যয়। আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে সেটি। শুক্রবার সকালেই অতি শক্তিশালী রূপ নিয়েছে সেটি। সতর্কবার্তা জারি করে এমনটাই জানাল মৌসম ভবন।

কিন্তু কোথায় আঘাত হানবে এই ঘূর্ণিঝড়? এই বিষয়ে এখনো অব্দি কিছুই জানায়নি ময়সম ভবন। তবে যেমনটা আন্দাজ করা হচ্ছে যে ভারতের বাইরেই ল্যান্ডফল হতে পারে বিপর্যয়ের। তবে এই সাইক্লোনের প্রভাবে ভারতের কয়েকটি রাজ্যে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে বলেই জানা গেছে। এখন একনজরে দেখে নিন ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এর লেটেস্ট আপডেট।

■ ঘূর্ণিঝড়ের অবস্থান: মৌসম ভবন সূত্রে খবর, ঘূর্ণিঝড় বিপর্যয় শুক্রবার মধ্যরাত অব্দি গোয়া থেকে প্রায় ৮২০ কিলোমিটার দূরে অবস্থান করছে। এদিকে মুম্বই থেকে ৮৪০ কিলোমিটার পশ্চিম এবং দক্ষিণ পশ্চিমে, গুজরাটের পোরবন্দ থেকে ৮৫০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ পশ্চিমে রয়েছে বিপর্যয়। জানা গেছে, আগামী ৩৬ ঘণ্টায় আরও শক্তি বাড়াবে ঘূর্ণিঝড় বিপর্যয়৷

■ ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল: ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ স্থলভাগে কোথায় আঘাত হানবে তা এখনও নিশ্চিত নয়৷ কারণ মুহূর্তে মুহূর্তে আরব সাগরের এই সাইক্লোনের গতিপ্রকৃতি বদলে যাচ্ছে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে কেবলমাত্র ভারত নয় পাকিস্তানের করাচিতেও তাণ্ডব চালাতে পারে ঘূর্ণিঝড় বিপর্যয়। এছাড়াও ওমান ও ইরানেও এই ঘূর্ণিঝড়ের জেরে প্রবল বৃষ্টিপাত হবে।

■ কোথায় কোথায় ভারী বৃষ্টি: মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, পূর্বাভাসে আরব সাগর উপকূলে গুজরাটের ভালসাদের তিথাল সৈকতে উচ্চ ঢেউ লক্ষ্য করা গেছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, ১৪ জুন পর্যন্ত তিথল সমুদ্র সৈকত পর্যটকদের জন্য বন্ধ করা হয়েছে। শুক্রবার তিরুবনন্তপুরম, কোল্লাম, পাঠানামথিট্টা, আলাপ্পুঝা, কোট্টায়াম, ইদুক্কি, কোঝিকোড় এবং কান্নুর সহ কেরালার বেশ কয়েকটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Related Articles