Hoop News

Weather Update: উত্তরবঙ্গে ভারী বর্ষণ, দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি, কেমন থাকবে আজ রাজ্যের আবহাওয়া!

গতকাল পেরিয়েছে রাজ্যের পঞ্চায়েত ভোট। এর মাখেই রাজনৈতিক উত্তাপ বেড়েছে গোটা রাজ্যে। তবে সেইসঙ্গে বেড়েছে প্রকৃতির তাপমাত্রাও। বৃষ্টির জন্য আবারো কার্যত হাহাকার পড়েছে রাজ্যে। এদিকে জুন মাসের মাঝামাঝি সময়ে গোটা বাংলায় হয়েছিল স্বস্তির বৃষ্টি। কেউ বলেছিলেন, বর্ষা ঢুকেছে, কারো কথায় সেটা নাকি ছিল প্রাক বর্ষার বৃষ্টিপাত। কিন্তু জুনের শেষদিকে দক্ষিণবঙ্গ থেকে মোটামুটি বিদায় নিয়েছে বর্ষার বৃষ্টি। ফের দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় দাপট দেখাচ্ছে বাড়তে থাকা পারদের অঙ্ক। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তির কারণে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বিগত কয়েকদিনে কার্যত নাহেজাল অবস্থা বজায় রয়েছে জেলায় জেলায়।

তবে ছুটির দিনে কিছুটা হলেও স্বস্তির খবর শোনালো আলিপুর হাওয়া অফিস। আজ থেকে রাজ্যে তুমূলভাবে আবহাওয়ার পরিবর্তন ঘটবে বলে জানা গেছে। রবিবার যেমন উত্তরবঙ্গের পাঁচটি জেলায় বৃষ্টিপাত জারি থাকার কথা জানিয়েছে হাওয়া অফিস, তেমনই কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আজ থেকে ফের বৃষ্টিপাতের আগমন ঘটতে পারে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর আবহাওয়া দপ্তর যে পূর্বাভাস দিয়েছে, তাতে করে আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে কোনও কোনও জায়গায়। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৭৩ শতাংশ থাকতে পারে। ফলে দিনভর অর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে তিলোত্তমায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিস জানিয়েছে যে এই মুহূর্তে কোনো নিম্নচাপ সক্রিয় না থাকার কারণে দক্ষিণবঙ্গের কোনো জেলায় অপাতর তুমুল বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। এই মুহূর্তের পূর্বাভাস অনুযায়ী, পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১০ জুলাই সোমবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস আপাতত নেই। কিন্তু আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজায় থাকবে অর্দ্রতাজনিত অস্বস্তি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টি বেপাত্তা হলেও উত্তরবঙ্গে বিগত কয়েকদিন ধরেই অঝোর ধারায় হচ্ছে বর্ষণ। আগামীতেও জারি থাকতে চলেছে এরকম আবহাওয়া। হাওয়া অফিস জানিয়েছে, ১০ জুলাই সোমবার সকালের মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেখানে আপাতত তাপমাত্রার তেমন একটা হেরফের হবেনা বলেই জানা গেছে।

Related Articles