whatsapp channel
Finance News

Income Tax: জমি-জায়গা বিক্রি করার সময় এই কাজটি করলেই দিতে হবে না আয়কর, অনেকেই জানেন না পদ্ধতি

আজকালকার দিনে অনেকেই লাভজনক অনেক ব্যবসা করে থাকেন। এর মাঝে অনেকেই জমি কিনে আবার সেটিকে পুনঃরায় কয়েকবছর পর বিক্রি করেন। এতে লাভের অঙ্কটা অনেক বেশি হয়। আবার কেউ কেউ টাকার প্রয়োজনা বাধ্য হয়ে নিজের জায়গা বিক্রি করেন। গ্রামের গরিব কৃষকরা টাকার প্রয়োজনা তাদের চাষের জমিও বিক্রি করে থাকেন অনেকসময়। তবে এই জমি বা জায়গা বিক্রি করার আগে এর আয়কর দেওয়ার বিষয়টি মাথায় রাখতে হবে। এই প্রতিবেদনে দেখে নিন যে কোনক্ষেত্রে জমি-জায়গা বিক্রি করলে গুনতে হবে আয়কর, কোথায় বা নাগরিকদের আয়কর থেকে দেওয়া হয়েছে অব্যহতি।

নির্দিষ্ট পরিস্থিতিতে, কৃষি জমি বিক্রয় এবং তা থেকে অর্জিত আয়ের উপরও কর দিতে হতে পারে। আয়কর আইন-১৯৬১ অনুযায়ী, কৃষি জমি মূলধন সম্পদের আওতায় আসে না, যদি না এর সাথে কিছু শর্ত সংযুক্ত করা হয়। এতে প্রথম শর্ত হলো, জমি যেন কোনো কর্পোরেশন বা সেনানিবাসের এখতিয়ারে না আসে, কিংবা এমন কোনো কর্পোরেশন বা ক্যান্টনমেন্ট যার জনসংখ্যা ১০ হাজওরের এর কম নয়। যদি এমন হয় তাহলে যে কৃষি জমি যা বিক্রি হচ্ছে, তাহলে তার ওপর কর দিতে হবে। এছাড়াও জমি যদি সীমান্ত এলাকা থেকে ২ কিমি থেকে ৮ কিমি ব্যাসার্ধের মধ্যে হওয়া উচিত নয়। যদি এই শর্তটি কৃষি জমির সাথে সংযুক্ত থাকে, তবে আপনাকে এটি বিক্রি করার জন্য কর দিতে হবে এবং এই কর মূলধন লাভের ভিত্তিতে ধার্য করা হবে।

তবে উপরে উল্লিখিত বিওয়গুলি আপনার কৃষি জমির সাথে সংযুক্ত না থাকে এবং আপনি তা বিক্রি করেন, তাহলে কোনো কর দিতে হবে না। এটি ঘটবে কারণ এই ধরনের জমি আয়কর আইন-১৯৬১-র আয়তায় মূলধন সম্পদের আওতায় আসবে না। সহজ কথায়, যদি গ্রামে আপনার কোনো কৃষি জমি বিক্রি করা হয়, যা কর্পোরেশন বা ক্যান্টনমেন্ট বোর্ডের সঙ্গে সম্পর্কিত নয়, তাহলে তার ওপর কোনো কর দিতে হবে না।এছাড়াও যদি জমি ২৪ মাসের বেশি ধরে থাকে, তাহলেও সেই জমি বিক্রি করে কর বাঁচাতে পারেন।

তবে কর বাঁচানোর জন্য প্রথমেই আপনাকে 54-B সেকশনের সাহায্য নিতে হবে। এই ধারাটি বলে যে আপনি যদি কোনও কৃষি জমি বিক্রি করে থাকেন যা মূলধন সম্পদের পরিধির আওতায় আসে, তবে তার উপর কর বাঁচাতে, বিক্রয়ের অর্থ থেকে ২ বছরের মধ্যে অন্য একটি কৃষি জমি কিনুন। আপনি যদি এই অর্থ দিয়ে অন্য একটি কৃষি জমি কিনতে সক্ষম না হন, তাহলে ধারা ১৩৯- এর অধীনে ট্যাক্স রিটার্ন দাখিল করার আগে সেই অর্থ একটি নির্দিষ্ট মূলধন লাভ অ্যাকাউন্ট স্কিমে বিনিয়োগ করতে হবে। এই স্কিমটি অনুমোদিত ব্যাঙ্কগুলিতে চালানো হয় যেখানে আপনি বিক্রয়ের অর্থ বিনিয়োগ করতে পারেন৷ এছাড়াও কৃষি জমিতে কর বাঁচাতে, আপনি একটি বন্ডে বিক্রয়ের অর্থ বিনিয়োগ করতে পারেন। জমি বিক্রির ছয় মাসের মধ্যে এই বিনিয়োগ করতে হবে। পাশাপাশি, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আবাসিক সম্পত্তি কেনার জন্য কৃষি জমির অর্থ ব্যবহার করা হলেও কর বাঁচানো যেতে পারে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা