whatsapp channel
Finance NewsHoop News

এই Ration Card থাকলেই পাবেন ৮০,০০০ টাকা, সরাসরি টাকা ঢুকবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে

ভারত হল একটি উন্নয়নশীল দেশ। আমাদের দেশের অনেক নাগরিক এখনো দারিদ্র্যসীমার নীচেই বসবাস করেন। তবে এই সংখ্যাটা দিন দিন কমছে। কিন্তু তারপরেও এখনো বেশ কিছু প্রত্যন্ত স্থানে মানুষজন অনেকাংশে গরিব। কারো বাড়িতে বর্ষায় চুঁইয়ে পরে জল, কারো আবার মাথার উপর ছাদটুকু নেই। তবে সেসব মানুষদের জন্য ভাবছে সরকার। তাই একের পর এক আবাস যোজনা পৌঁছে যাচ্ছে দেশের কোণায় কোণায়। ভারতে দরিদ্র মানুষদের মূল্যের সামনে দুমুঠো অন্নসংস্থান এবং তাদের বাসস্থানের সুরক্ষা দিতেই এবার কেন্দ্র নিয়ে এল এক দারুন প্রকল্প।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার ‘বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনা’ নামের একটি প্রকল্প চালু করেছে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য। উল্লেখ্য, এই প্রকল্প এতদিন পর্যন্ত শুধুমাত্র তফসিলি জাতি বা উপজাতির মানুষজনকে দেওয়া হত। তবে এই প্রকল্পের অধীনে এবার থেকে দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী সকল নাগরিকদের স্বাভাবিক বাসস্থান দিতে অগ্রসর হচ্ছে কেন্দ্র। আর সেই কারণে এবার এই প্রকল্প উপলব্ধ হতে চলেছে সবার জন্য।

এই বিষয়ে কেন্দ্রীয় অধিকর্তা ডিসি কুমার গর্গ জানিয়েছেন যে এতদিন অবধি এই প্রকল্পের সুবিধা পেতেন সংরক্ষিত শ্রেণীর মানুষজন। তাদের জন্য এই প্রকল্পের আওতায় বরাদ্দ টাকার পরিমাণ ছিল ৫০ হাজার। তবে এবার থেকে এই প্রকল্পের টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে বলেই জানান তিনি। তার ঘোষণা মোতাবেক এই প্রকল্পে এবার থেকে প্রতিটি নাগরিককে (যারা রি প্রকল্পের আওতায় আসবেন) ৮০ হাজার টাকা দেওয়া হবে।

তবে এক্ষেত্রে সরকারের তরফে বেশ কিছু শর্তাবলী রাখা হয়েছে। এই শর্তাবলীগুলিতে উত্তীর্ণ হতে পারলে তবেই এই প্রকল্পের লাভ পাওয়া যাবে। এই প্রকল্পের অধীনে আসার জন্য প্রথমেই সেই নাগরিককে BPL অর্থাৎ দারিদ্র্যসীমার নীচে থাকতে হবে। এই নির্দিষ্ট শ্রেণীর প্রমাণপত্র হিসেবে BPL কার্ড এই প্রকল্পের জন্য ভীষন গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যাদের বাড়ি নেই কিংবা বাড়ি মেরামতির প্রয়োজন, শুধুমাত্র তারাই এই প্রকল্পের অধীনে আসবেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা