Hoop News

Rain Alert: স্বাধীনতা দিবসের দিনেই ভাসবে বাংলা! জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবেই বদলে যাবে আবহাওয়া

আজ ১৫ ই আগস্ট। ভারতবর্ষের ৭৬ তম স্বাধীনতা দিবস আজ। আজকের দিনটি দেশজুড়ে পালিত হচ্ছে এক অন্য মেজাজে। চারদিক ঢেকেছে তেরঙা পতাকার রঙে। দিল্লির লালকেল্লা থেকে কলকাতার রেড রোড, সব জায়গাতেই আয়োজন হয়েছে বিশেষ অনুষ্ঠানের। আর আজকের দিনে বাংলার জেলায় জেলায় কোথাও মেঘের ঘনঘটা, কোথাও আবার চোখ মেলে তাকিয়েছে সূর্য। ফলস্বরূপ আবহাওয়ার ভিন্ন রূপ পরিলক্ষিত হচ্ছে রাজ্যজুড়ে।

তবে আজ থেকেই ঘূর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার প্রভাবে তুমুল বদলে যেতে চলেছে রাজ্যের আবহাওয়া। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে যে এই মুহূর্তে একটি সক্রিয় মৌসুমী অক্ষরেখা বিস্তৃত রয়েছে ফিরোজপুর থেকে পাটনা হয়ে কোচবিহার এবং নাগাল্যান্ড পর্যন্ত। এদিকে, রবিবারই দক্ষিণ বাংলাদেশের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। অন্য একটি ঘূনাবর্ত রয়েছে মধ্যপ্রদেশে। এর প্রভাবে আগামী দুদিন বাংলায় চলবে বৃষ্টির দাপট। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ কলকাতায় আকাশ মূলত মেঘাচ্ছন্ন থাকবে। কলকাতায় আজ বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতায় আজ তাপমাত্রা ৩৩ ডিগ্রি ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি থাকবে। পাশাপাশি, আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪ থেকে ৬৮ শতাংশের মাঝামাঝি থাকবে বলে জানা গেছে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে আজ থেকেই আবহাওয়ার তুমুল পরিবর্তন ঘটবে বলে জানা গেছে। স্যঃ বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া, উত্তর ২৪ পরগনা, পুরুলিয়া, ঝাড়গ্রাম জেলায়। পাশাপাশি, আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা কমবে বলেও জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের জেলাগুলিতে আজ থেকে বাড়বে বৃষ্টির পরিমান। আজ দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, আজ উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles