Finance NewsHoop News

Train Ticket Cancellation: এই পদ্ধতিতে ট্রেনের টিকিট ক্যানসেল করলেই পাবেন ১০০% রিফান্ড

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে দূরের গন্তব্যে যাওয়ার জন্য আগের থেকে টিকিট বুকিং করতে হয়। কিন্তু অনেকসময় এমন হয় যখন যাত্রা ক্যানসেল করতে হয়। সেক্ষেত্রে টিকিট ক্যানসেল করতে হয় কিন্তু টিকিট ক্যানসেল করার সময় পুরো টাকা রিফান্ড পাওয়া যায়না। ক্যান্সলেশন চার্জ হিসেবে টিকিটের দামের কিছু টাকা কেটে নেওয়া হয়।

তবে এবার থেকে সেই দিনকাল শেষ হতে চলেছে। এবার থেকে এই নির্দিষ্ট পদ্ধতিতে রিফান্ড ক্লেইম করলেই পুরো টিকিটের দাম আপনি ফেরত খেয়ে যাবেন। ভারতীয় রেলের বিবৃতিতে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে যে যদি কোনো ট্রেন ৩ ঘন্টা বা তার বেশি দেরিতে চলে, সেক্ষেত্রে টিকিট ক্যানসেল করলেই পুরো একশো শতাংশ টাকা রিফান্ড পাওয়া যাবে। আর এই সুবিধা পেতে হলে নির্দিষ্ট নিয়মে টিকিট ক্যানসেল করে রিফান্ড ক্লেইম করতে হবে।

এই কাজটি আপনাকে করতে হবে IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে। সেখানে টিকিট ক্যানসেল অপশন খুঁজে নিয়ে সেখানে আপনার সমস্ত তথ্য পূরণ করে টিকিট ক্যানসেল করতে হবে। আর এই প্রক্রিয়া শেষ হওয়ার ৩ থেকে ৭ দিনের মধ্যে আপনার টিকিটের রিফান্ড টাকা চলে আসবে প্রদত্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে। পাশাপাশি, কাউন্টারে কাটা টিকিটের জন্য আপনাকে কাউন্টারে গিয়ে টিকিট ক্যানসেল করাতে হবে। তবে সেটি করতে হবে ট্রেন ছাড়ার ৩ দিনের মধ্যে।

Related Articles