Finance News

Home Loan: কোন ব্যাঙ্ক থেকে হোম লোন সবচেয়ে বেশি লাভজনক? দেখে নিন প্রতিটি ব্যাঙ্কের সুদের হিসেব

আজকালকার দিনে দ্রব্যমূল্য বৃদ্ধি নাগপাশে আবদ্ধ হয়েছে গোটা দেশ। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এলেটরে বাড়ি বানানো একটি ব্যয়বহুল বিষয়। তাই এক্ষেত্রে একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

কিন্তু এই হোম লোন নিতে গেলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় মানুষজনকে। অনেকেই যেমন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তেমনই আবার অনেকে বিভিন্নরকম ফাইন্যান্স কোম্পানি থেকেও লোনের জন্য আবেদন করেন। কিন্তু কয়েকলক্ষ টাকার লোনের জন্য সাধারণ মানুষকে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। তবে এই প্রতিবেদন আপনার হয়রানি অনেকটাই কমিয়ে দিতে পারে। একনজরে দেখে নিন, দেশের কোন ব্যাঙ্ক কত শতাংশ সুদের হারে লোন দেয় গ্রাহকদের।

■ HDFC Bank: এই ব্যাঙ্কে হোম লোনের ক্ষেত্রে সুদের হার ৮.৫ শতাংশ থেকে ৯.৬ শতাংশ। এর সঙ্গে কর গুনতে হবে গ্রাহকদের।

■ Bank Of India: এই ব্যাঙ্কে হোম লোনের ক্ষেত্রে, সুদের হার ৮.৪৫ শতাংশ থেকে ১০.৭৫ শতাংশ। প্রসেসিং ফি লাগবে ০.২৫ শতাংশ থেকে ০.৫ শতাংশ।

■ IDBI Bank: এই ব্যাঙ্কে হোম লোনের ক্ষেত্রে সুদের হার ৮.৬৫ শতাংশ থেকে ১২.২৫ শতাংশ। প্রসেসিং ফি বাবদ ৫,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকা দিতে হবে।

■ Kotak Mahindra Bank: এই ব্যাঙ্কে হোম লোনের ক্ষেত্রে সুদের হার ৮.৮৫ শতাংশ থেকে ৯.৪ শতাংশ। এছাড়াও প্রসেসিং ফি হিসেবে নেয়া হয় ঋণের মূল্যের ০.৫ শতাংশ।

■ IDFC Bank: এই ব্যাঙ্কে হোম লোনের ক্ষেত্রে সুদের হার ৮.৮৫ শতাংশ থেকে ৯.২৫ শতাংশ।

■ UCO Bank: এই ব্যাঙ্কে হোম লোনের ক্ষেত্রে সুদের হার ৮.৪৫ শতাংশ থেকে ১২.৬ শতাংশ। প্রসেসিং ফি লাগবে ঋণের ০.৫ শতাংশ। ন্যূনতম প্রসেসিং ফি হল ১,৫০০ টাকা, সর্বোচ্চ ১৫,০০০ টাকা।

■ Indian Bank: এই ব্যাঙ্কে হোম লোনের ক্ষেত্রে সুদের হার হল ৮.৫ শতাংশ থেকে ১০.১ শতাংশ। এই ব্যাঙ্কে লোনের ক্ষেত্রে প্রসেসিং ফি ০.৪ শতাংশ পর্যন্ত। সর্বোচ্চ ৫০,০০০ টাকা পড়বে।

■ Bank Of Baroda: এই ব্যাঙ্কে হোম লোনের ক্ষেত্রে সুদের হার ৮.৬ শতাংশ থেকে ১০.৬ শতাংশ।প্রসেসিং ফি হল ০.৫ শতাংশ পর্যন্ত ও ৮,৫০০ টাকা। এছাড়াও অফলাইন ঋণ গ্রহীতার থেকে নেওয়া হবে GST।

■ Punjab National Bank: এই ব্যাঙ্কে হোম লোনের ক্ষেত্রে সুদের হার ৮.৬ শতাংশ থেকে ৯.৪৫ শতাংশ। তবে এই ব্যাঙ্ক থেকে লোন নিলে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত কোনও প্রসেসিং ফি দিতে হবে না।

Related Articles