whatsapp channel
Hoop News

Monsoon Update: সপ্তাহের শেষেই তুমুল পরিবর্তন আবহাওয়ার, নিম্নচাপের প্রভাবে ২ দিন ভাসবে গোটা বাংলা

জুলাই মাসে অর্ধকের বেশি সময় কেটে গেলেও বাংলায় এখনো সেভাবে বর্ষার রূপ পরিলক্ষিত হয়নি। স্বাভাবিকের থেকে যে এবার অনেকটাই কমে বর্ষা হবে, তা মোটামুটি বুঝে গেছেন সকলেই। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত ঘোর বর্ষাতেও গ্রীষ্মকালীন পরিস্থিতি বজায় রয়েছে। তাপমাত্রার সঙ্গে অর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে গাঙ্গেয় জেলাগুলিতে। তবুও যেন স্বস্তির বৃষ্টি নেই কোথাও।

তবে চুক্তি সপ্তাহের শুরুতেই রাজ্যবাসীকে সুখবর শুনিয়েছিল মৌসম ভবন। হাওয়া অফিসের পূর্বাভাস এমনটাই জানিয়েছিল যে এই সপ্তাহের মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হতে একটি ঘূর্ণাবর্ত। হল তেমনটাই। এই ঘূর্ণাবর্তের প্রভাবেই একটি অক্ষরেখা বিস্তৃত হয়েছে উত্তর-পশ্চিম ভারত অবধি। সেই কারণে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গেও মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে গোটা রাজ্যে। একনজরে দেখে নিন আগামী সময়ে রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের প্রভাবে আজ শনিবার থেকেই তুমুল বদলে যাবে কলকাতার আবহাওয়া। তবে শনিবারের আগে অবধি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে শহরের বিক্ষিপ্ত এলাকায়। বৃষ্টি হলেও শনিবার অবধি তাপমাত্রার তেমন হেরফের হবেনা বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকতাবাসীর জন্য।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আগামী শনিবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাগুলিতে। তবে শনিবারের আগে অবধিও হালকা থেকে মাঝারি হবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলার বিক্ষিপ্ত অংশে। তবে শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে জারি থাকবে বৃষ্টির হলুদ সতর্কতা।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের থেকে তুলনামূলক বেশি পড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। শনিবার থেকে উত্তরবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টিপাতের সতর্কতা দিয়েছে মৌসম ভবন। তবে রবিবারের আগে অবধি উত্তরবঙ্গের আৰ জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা