whatsapp channel
Finance News

Income Tax Filing: শেষ তারিখেও আয়কর ফাইল করতে পারেননি! এখনো রয়েছে সুযোগ, জেনে নিন পদ্ধতি

ভারতীয় করযোগ্য নাগরিকদের আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ছিল ৩১ জুলাই ২০২৩। আর এখন এই তারিখ এখন পেরিয়ে গেছে। যদিও করদাতারা এখনও তাদের আয়কর রিটার্ন দাখিল করতে পারে। এজন্য একটি প্রক্রিয়া অনুসরণ করতে হবে। প্রকৃতপক্ষে, যদি করদাতারা ২০২২-২৩ আর্থিক বছরের জন্য তাদের উপার্জন দাখিল না করে থাকে, তবে তারা এখন লেট ফাইন জমা দিয়ে আয়কর রিটার্ন দাখিল করতে পারে। তবে, এর জন্যও একটি নির্দিষ্ট তারিখ রয়েছে।

আয়কর দফতর সূত্রে জানা গেছে, যে করদাতারা ৩১ জুলাইয়ের মধ্যে ITR ফাইল করতে ব্যর্থ হয়েছেন তারাও এখন আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। এই করদাতারা ৩১ ডিসেম্বর ২০২৩ এর মধ্যে তাদের রিটার্ন জমা দিতে পারবেন। তবে, এই ধরনের বিলম্বিত আয়কর ফাইলিংয়ের জন্য বেতনভোগী কর্মচারীদের ক্ষেত্রে যাদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার বেশি তাদের ৫ হাজার টাকা পর্যন্ত লেট ফাইন নেওয়া হবে। এছাড়াও যাদের করযোগ্য আয় ৫ লক্ষ টাকার কম তারা ১ হাজার টাকা জরিমানা সহ ITR ফাইল করতে পারেন।

জরিমানা ছাড়াও, ধারা 234A এর অধীনে প্রতি মাসে ১ শতাংশ বা ট্যাক্স পরিশোধ না করা পর্যন্ত বকেয়া করের উপর সুদ নেওয়া হবে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি ট্যাক্স না দিলে আপনি আইটিআর ফাইল করতে পারবেন না। উল্লিখিত ধারার অধীনে সুদের গণনা নির্ধারিত তারিখের পরপরই পতনের তারিখ থেকে শুরু হবে। তবে এক্ষেত্রে যদি হাউস সম্পত্তির অধীনে কোনো ক্ষতি হয়, তাহলে সেটি চালিয়ে যাওয়ার অনুমতি আছে।

আপনি যদি অতিরিক্ত করের জন্য সরকারের কাছ থেকে রিফান্ড পাওয়ার অধিকারী হন, তাহলে আপনার রিফান্ড পাওয়ার জন্য আপনাকে অবশ্যই নির্ধারিত তারিখের আগে রিটার্ন ফাইল করতে হবে।পাশাপাশি, যদি একজন করদাতা তাদের আয়কর রিটার্ন দাখিল করতে ব্যর্থ হন, তাহলে তারা ধারা 142(1), 148, বা 153A এর অধীনে আয়কর বিভাগ থেকে একটি নোটিশ পাবেন। এই নোটিশগুলি পাওয়ার পরেও ফাইল করতে ব্যর্থ হলে কর ফাঁকির জন্য আয়কর আইনের ধারা 276CC এর অধীনে বিচার হতে পারে। ২৫ লক্ষ টাকার বেশি কর ফাঁকির শাস্তির মধ্যে রয়েছে জরিমানা এবং কমপক্ষে ৬ মাসের কারাদণ্ড, যা ৭ বছর পর্যন্ত বাড়তে পারে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা