Hoop News

Income Tax File: আয়কর ফাইল করার আগে এই নথিগুলি কাছে না রাখলেই ফ্যাসাদে পড়তে পারেন

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়।

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। কিন্তু এই আয়কর রিটার্ন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বেশ কিছু নথি আপনাকে কাছে রাখতেই হবে। সেগুলি কি কি? এই প্রতিবেদনে দেখে নিন বিস্তারিত।

■ প্যান কার্ড: আর্থিক লেনদেনের ক্ষেত্রে সবথেকে বড় নথি হল প্যান কার্ড যা আয়কর দপ্তর থেকে প্রদান করা হয়। আয়কর দাখিলের ক্ষেত্রেও এটি একটি গুরুত্বপূর্ণ নথি। একটি আর্থিক বছরে সব বড় আর্থিক লেনদেনের জন্য TDS কাটার উদ্দেশ্যে বাড়ি কেনা, সোনা ইত্যাদি সহ প্যান বিবরণ প্রয়োজন।

■ আধার কার্ড: কোনো ব্যক্তির কাছে প্যান কার্ড না থাকলে তিনি আধার কার্ড ব্যবহার করেও আয়কর দাখিল করতে পারেন। এক্ষেত্রে আধারের সমস্ত বিবরণ আপনাকে দিতে হবে। তবে যদি একজন করদাতার আধার কার্ড না থাকে ও তিনি তার জন্য আবেদন করে থাকেন, তাহলে তাকে অবশ্যই তার রেজিস্টার্ড আইডি দিতে হবে। এছাড়াও, ৩০ জুন ২০২৩ এর মধ্যে একজনকে প্যান এবং আধার লিঙ্ক করতে হবে আয়কর দাখিলের ক্ষেত্রে।

■ ব্যাঙ্ক নথি: আয়কর রিটার্ন ফাইলিংয়ের ক্ষেত্রে আপনার ব্যাংক একাউন্টের স্টেটমেন্ট দিতে হবে। এছাড়াও আয়নার ব্যাংকের সমস্ত বিশদ তথ্য যেমন একাউন্ট নাম্বার, IFSC কোড দিতে হবে। আপনার এই একাউন্ট পরবর্তীতে ট্যাক্স রিটার্নের ক্ষেত্রেও দরকার পড়বে।

■ ফর্ম 16, 16A, 16B, 16C: আপনি যদি কোনো সংস্থার স্থায়ী কর্মচারী হয়ে থাকেন এই চারটি ফর্ম আপনাকে নিয়োগ কর্তা দেবে। এক্ষেত্রে ফর্ম 16 হল সবথেকে গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও ফর্ম 16A ট্যাক্স কাটার জন্য দেওয়া হয়, 16B স্থাবর সম্পত্তির ক্রেতা দ্বারা দেওয়া হয় ও 16C ভাড়া প্রদানকারী ব্যক্তি বা HUF দ্বারা জারি করা হয়। এই ফর্মগুলি আয়কর দাখিলের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কয়েকটি নথি, যা আপনাকে কাছে রাখতেই হবে।

■ ফর্ম 26S: এটি হল আপনার আয়কর স্টেটমেন্ট, যা আয়কর বিভাগ থেকে নিতে হয়। মূলত এটি একটি বার্ষিক ট্যাক্স স্টেটমেন্ট, যাতে আপনার PAN এর পরিবর্তে সরকারের কাছে জমা করা ও কাটা ট্যাক্সের বিবরণ থাকে। এটিও আয়কর দাখিলের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি।

■ বিনোয়োগের নথি: পুরানো ট্যাক্স স্ল্যাবের অধীনে আপনি আয়কর দাখিল করে থাকলে আপনাকে বিনোয়োগের সমস্ত নথি দিতে হবে। এক্ষেত্রে পিপিএফ, মিউচুয়াল ফান্ড ইত্যাদির সঙ্গে সম্পর্কিত বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকতে পারে, যেগুলি আপনার করের দায় কমিয়ে দেবে৷

■ অন্যান্য নথি: এছাড়াও আপনি যদি সম্প্রতি কোনো সম্পত্তি বিক্রি বা ক্রয় ককরে থাকেন, তার দলিল দিতে হবে ট্যাক্স ফাইলিংয়ের সময়। পাশাপাশি বাড়ি ভাড়া দিয়ে যদি আপনি মাসিক রোজগার করে থাকেন, সেক্ষেত্রে ভাড়ার চুক্তিপত্র দিতে হবে এই কাজটি করার সময়।

Related Articles