Finance News

Income Tax: আয়কর ফাইল করার সময় এই বিষয়গুলি যাচাই করেছেন তো! নাহলে গুনতে হবে ১০ হাজার টাকার জরিমানা

সম্প্রতি শেষ হয়েছে আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা। ৩১ শে জুলাই অবধি বিনামূল্যে আয়কর রিটার্ন ফাইল করার সুযোগ ছিল। তবে এই তারিখের মধ্যে যদি কেউ আয়কর রিটার্ন ফাইল না করে থাকেন, তাহলে তাদের জন্যও রয়েছে রিটার্ন ফাইলের সুযোগ। এবার আয় অনুযায়ী জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে পারবেন ভারতীয় করদাতারা। তবে ৩১ শে জুলাইয়ের আগে যারা আয়কর রিটার্ন দাখিল করে ফেলেছেন তাদের জন্য রয়েছে একটি গুরুত্বপূর্ণ আপডেট।

এবার সঠিক সময়ে আয়কর রিটার্ন ফাইল করলেও বেশ কিছু ভুলের কারণে গুনতে হতে পারে জরিমানা। আয়কর দফতরের নির্দেশিকা অনুযায়ী, আয় কম রিপোর্ট করা হলে, জরিমানা হিসেবে নেয়া হবে বকেয়া করের ৫০ শতাংশ। পাশাপাশি, যদি আয়ের ভুল রিপোর্ট করা হয়, তাহলে জরিমানা দতে হবে ২০০ শতাংশ। এছাড়াও, কর কর্তৃপক্ষ ধারা 270A এর অধীনে যেসব করদাতা তাদের আয় সঠিকভাবে প্রকাশ করতে ব্যর্থ যারা করদাতাদের উপর জরিমানা আরোপ করতে পারে।

এছাড়াও, জাল বা জাল নথির উপর ভিত্তি করে অ্যাকাউন্টের বইয়ে একটি এন্ট্রি বা তথ্য প্রমাণের কোনো মিথ্যা অংশকে একটি মিথ্যা এন্ট্রি হিসাবে গণ্য করা হয় এবং যদি প্রক্রিয়া চলাকালীন চিহ্নিত করা হয়, তাহলে ১০ হাজার টাকা জরিমানা বা কর ফাঁকি দেওয়া হবে। ধারা 271AAD এর অধীনে এই জরিমানা আরোপ করে আয়কর দফতর। এছাড়াও, একটি জাল ভাড়ার রসিদ বা অনুদানের একটি মিথ্যা কর্তনের ফলে বৈধ নথি, ভাড়া প্রদানের প্রমাণ, অনুদানের প্রমাণ ইত্যাদির জন্য একটি ট্যাক্স নোটিশ আসতে পারে।

এসবের পাশাপাশি, যদি যে কোনো পেশাদার, যেমন, হিসাবরক্ষক বা মার্চেন্ট ব্যাঙ্কার বা নিবন্ধিত মূল্যবান, ভুল তথ্যের উপর ভিত্তি করে একটি প্রতিবেদন বা শংসাপত্র প্রদান করেন এবং সেটি যদি যাচাইয়ের সময় ধরে পড়ে, তাহলে তাদের ১০ হাজার টাকা জরিমানা প্রদানের নির্দেশ দিতে পারে আয়কর দফতর৷

Related Articles