whatsapp channel
Hoop News

Adhaar-PAN Link: পোস্ট অফিসেই হবে আধার-প্যান লিঙ্ক! কবে থেকে চালু হবে পরিষেবা?

প্রতিটি ভারতবাসীর জন্য যে নথিগুলি অত্যাবশ্যকীয়, সেগুলি হল আধার কার্ড ও প্যান কার্ড। আধার কার্ড যেমন যেকোনো সরকারি ও বেসরকারি কাজে বৈধ পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয়, তেমনই প্যান কার্ডের ব্যবহার হয় যেকোনো আর্থিক লেনদেনের ক্ষেত্রে। আর এই দুটি কার্ডের সংযোগ করানো এখন বাধ্যতামূলক করেছে কেন্দ্র। যদিও এর শেষ তারিখ পেরিয়ে গেছে ইতিমধ্যে। এখনো যারা এই কাজটি করিয়ে উঠতে পারেননি, তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে।

উল্লেখ্য, প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করানোর প্রক্রিয়ার শেষ তারিখ ছিল ৩০ শে জুন অবধি। তবে এই তারিখের মধ্যেও যারা এই কাজটি করেননি, তাদের প্যান কার্ডের বৈধতা শেষ হয়ে গিয়েছে। অর্থাৎ তাদের প্যান কার্ডটি নিষ্ক্রিয় হয়ে গেছে। তবে পুনরায় সেটিকে সক্রিয় করা সম্ভব। এর জন্য অবশ্য গুনতে হবে ১ হাজার টাকার জরিমানা। আর এই জরিমানা দেওয়ার পরেই সক্রিয় হবে আপনার প্যান কার্ডটি। এই কাজটি করানোর জন্য আপনি যেকোনো অনলাইন সহায়তা কেন্দ্রে যোগাযোগ করতে পারেন।

তবে এই কাজ এখনো দেশের অনেকেই করাতে পারেননি। যে কারণে দেশবাসীর একাংশকে বিভিন্ন বিষয়ে সমস্যায় পড়তে হচ্ছে। তাই এই কাজটি যাতে পোস্ট অফিসে বিনামূল্যে করানো যায়, তার জন্য সম্প্রতি লোকসভায় দাবি তুলেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তবে লোকসভায় তার এই দাবি সরাসরি গৃহীত হয়নি। কিন্তু এই নিয়ে ইতিমধ্যেই বিরোধীদের মধ্যে শুরু হয়েছে শোরগোল। তাই এখন এমন সম্ভাবনা তৈরি হতে চলেছে, যাতে করে হয়তো বিরোধীদের চাপে পড়ে এই সিদ্ধান্তে সিলমোহর দিতেও পারে মোদি সরকার।

বিশেষজ্ঞদের মতে, সরকার যদি এই সিদ্ধান্ত নেয় সেক্ষেত্রে গ্রামীন এলাকার পোস্ট অফিস বা ডাকঘরে আধার-প্যান লিঙ্কের প্রক্রিয়া চালু করা হতে পারে। পাশাপাশি সাব-পোস্ট অফিস বা উপ-ডাকঘরগুলিতেও এই কাজ শুরু হতে পারে। তবে শহর এলাকার পোস্ট অফিসে এই কাজটি নাও হতে পারে। যদিও গোটা বিষয়টি এখন কেন্দ্রের কাছে বিবেচনাধীন। কিন্তু এই সিদ্ধান্তে সিলমোহর পড়লে যে বহু মানুষ উপকৃত হবেন, তা নিঃসন্দেহে বলা যায়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা