Hoop News

Ladies Special Bus: মহিলা যাত্রীদের ভোগান্তির দিন শেষ, রাজ্যে চালু হচ্ছে ‘লেডিস স্পেশাল বাস’

মহিলাদের জন্য এবার দারুণ সুখবর। মহিলাদের জন্য এতদিন লোকাল ট্রেন ছিল এবার শুরু হচ্ছে, মহিলাদের জন্য লেটেস্ট স্পেশাল বাস। অসাধারণ এই খবর শুনে মহিলারা নিশ্চয়ই খুব আনন্দ পেয়েছেন, আর হবে নাই বা কেন লেডিস স্পেশাল ট্রেনের মত যদি লেডিস স্পেশাল বাস হয়, তাহলে তো কোন কথাই হয় না। মঙ্গলবার এই অসাধারণ পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিত্র চক্রবর্তী। সেই অনুষ্ঠানেই যোগ দেবেন পরিবহন রাষ্ট্রমন্ত্রী দিলীপ মন্ডল এবং পরিবহন নিগমের চেয়ারম্যান মদন মিত্র। মঙ্গলবার হাওড়া থেকে এই পরিষেবার বাস উদ্বোধন করা হবে।

এখন পুরুষের পাশাপাশি মহিলারাও কাঁধে কাঁধ বেরিয়ে চাকরি করতে বের হন। সেক্ষেত্রে পুরুষ সহযাত্রীদের সঙ্গে এতটা রাস্তা যাতায়াত করাতে অনেকেই হয়তো অসুবিধা ভোগ করেন, সেই জন্যই এমন অসাধারণ একটা ব্যবস্থা করা হচ্ছে। বাসটি সোজা হাওড়া থেকে যাবে বালিগঞ্জ।
এতদিন লেডিস স্পেশাল ট্রেনের কথা সকলেই শুনেছেন এবার আর লেডিস স্পেশাল ট্রেন শুধু নয়, লেডিস স্পেশাল বাসও মহিলাদের জন্য। মহিলারা যদি একটু আরাম করে বাসে বসে যান তাহলে মন্দ হয়না।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের জন্য চালু করেছিলেন বিশেষ মাতৃভূমি স্পেশাল লোকাল ট্রেন। যে ট্রেন মহিলাদের উপকার করেছিল অফিস টাইমে যখন ট্রেনগুলোতে বাদুড় ঝোলা বের হয় তখন লেডিস ফেসিয়াল ট্রেনে আরাম করে যাওয়া যায়। জানা যাচ্ছে মূলত রাজ্যের মহিলাদের কথা ভেবে এই নির্দিষ্ট বাসের পরিষেবা চালু করার কথা উদ্যোগ নেওয়া হয়েছে।

লেডিস স্পেশাল বাসের সময় –

হাওড়া থেকে সকাল সাড়ে নটা এবং দশটায় এই দুটো লেটেস্ট স্পেশাল বাস ছাড়বে। আর সবচেয়ে মজার বিষয় হলো ঠিক যে সময় লেডিস স্পেশাল ট্রেন ঢুকবে, ঠিক সেই সময়তেই এই দুটো বাস ছাড়া হবে।

পরিবহন দপ্তর সূত্রে খবর হাওড়া থেকেই সকাল সাড়ে নটা এবং দশটায় দু’টো বাস ছাড়বে। ওই বাসেই থাকবেন মহিলা কন্ডাক্টর। আর মজার বিষয় ঠিক ওই সময়েই হাওড়ায় লেডিজ স্পেশাল ট্রেন ঢোকে। তাই ট্রেন থেকে নেমেই বাসে উঠতে পারবেন মহিলা যাত্রীরা। প্রসঙ্গত এর আগেও ২০১৩ সালে এই মহিলা স্পেশাল বাস চালু করা হয়েছিল। কিন্তু তা খুব অল্পদিনেই বন্ধ হয়ে গিয়েছিল।

জানা যাচ্ছে, আপাতত ২ টি বাস হাওড়া থেকে বালিগঞ্জ চলবে। তবে হাওড়া থেকে নয়, এই বাস শিয়ালদহ স্টেশন থেকেও চালু করা হতে পারে। শুধু তাই নয়, জানা যাচ্ছে আগামী দিনে এসি বাসও নামানো হতে পারে কলকাতায়। এছাড়া বিকেলে অফিস থেকে ফেরার সময়েও মহিলাদের জন্য বাস থাকতে পারে।

Related Articles