whatsapp channel

Lifestyle: দীর্ঘদিন কলা ভালো রাখার পাঁচটি সহজ টিপস জেনে নিন

ব্রেকফাস্টে, অনেকেই ডিম, পাউরুটি, কলা খেয়ে থাকেন। এটি অত্যন্ত পুষ্টিকর একটি ব্রেকফাস্ট, তাই তো যেহেতু প্রতিদিন কলার প্রয়োজন হয়, তাই একসঙ্গে অনেকগুলি কলা কিনে আনেন বাড়িতে যারা বাজার করেন, কিন্তু…

Shreya Chatterjee

Shreya Chatterjee

ব্রেকফাস্টে, অনেকেই ডিম, পাউরুটি, কলা খেয়ে থাকেন। এটি অত্যন্ত পুষ্টিকর একটি ব্রেকফাস্ট, তাই তো যেহেতু প্রতিদিন কলার প্রয়োজন হয়, তাই একসঙ্গে অনেকগুলি কলা কিনে আনেন বাড়িতে যারা বাজার করেন, কিন্তু যা হয়, কিছুদিন যাওয়ার পরে কলা গুলি কিন্তু বেশ কালো হয়ে যায়। সেই কালো হয়ে যাওয়া কলা কিন্তু একেবারে ফেলে দিতে হয়, কিন্তু আপনি কি জানেন? কতগুলো টিপস যদি আপনি ফলো করেন, তাহলে কলা একেবারেই কালো হবে না অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

এই ধরনের ছোট ছোট টিপসগুলি আপনি যদি মাথায় রাখেন, তাহলে দেখবেন আপনার রান্নাঘরে কত সুবিধা হচ্ছে কত জিনিস বেঁচে যাচ্ছে জিনিস নষ্ট হয় যা কিন্তু আপনার গৃহের জন্য একেবারেই শুধু বার্তা বয়ে আনে না। একসাথে কলা কিনলে অনেক সময় সব কলা এক সাথে পেকে যায়। কিন্তু এই টিপস ফলো করলে আপনার কিনে আনা কলা অনেক দিন ভালো থাকে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই টিপস –

১) যদি একসঙ্গে বেশি কলা কেনেন, সব পুরো পাকা কলা না কিনে আধা কাঁচা বা কিছুটা সবুজ কলা কিনুন। সেক্ষেত্রে সব কলা এক সাথে পাকবে না পচবেও না।

২) কলার কাণ্ড থেকে নির্গত হওয়া ইথিলিন গ্যাস তাড়াতাড়ি কলা পাকাতে সাহায্য করে। তাই প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে কলার কাণ্ড মুড়ে যদি রাখেন, তবে কলা অনেক দিন ভালো থাকে।

৩)পাকা কলা ফ্রিজে রাখলে অনেকদিন পর্যন্ত ভালো থাকে। তবে সব কলা একসঙ্গে রাখবেন না, তাতে কলার খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে এয়ারটাইট কন্টেনারে ভরে ফ্রিজে রাখুন। এতে কলা ভালো থাকে। সম্ভব হলে ডিপ-ফ্রিজে কলা রাখলে আরো ভালো থাকবে।

৪) পাকা কলা ফ্রিজে রাখলে, অনেকদিন পর্যন্ত ভালো থাকে। যে গুলো নরম কলা সেগুলো আলাদা রাখুন। আর অল্প পাকাগুলো আলাদা রাখুন। পাকার সাথে কাঁচা রাখলে একসাথে সব পচে যাবে।

৫) খুব পেকে গেলে মিক্সিতে পেস্ট করে চিনি দিয়ে কাঁচের কন্টেইনার এ রেখে দিন। রুটির সাথে খেতে বেশ মজাদার লাগবে।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক