whatsapp channel
Hoop News

Hydrogen Train: বন্দে ভারত অতীত, আধুনিক সুবিধা যুক্ত হাইড্রোজেন ট্রেন চলবে বাংলার বুকেও

রেলওয়ে এই মুহূর্তে ৮টি হেরিটেজ রুটে ৩৫টি হাইড্রোজেন চালিত ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে

স্বাধীনতার ৭৫ বছরে ভারতীয় রেলের পক্ষ থেকে শুরু হয়েছে এক নতুন প্রকল্প যার নাম দেওয়া হয়েছে হাইড্রোজেন ফর হেরিটেজ। ইতিমধ্যেই জোর কদমে এই প্রকল্পে কাজ শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। এর অধীনে একটি ঐতিহ্যবাহী রুটে পর্যটক ট্রেনগুলিকে হাইড্রোজেন ট্রেনে পরিণত করা হবে বলে জানিয়েছে ভারতীয় রেল। রেলের এই পরিবেশ বান্ধব পদক্ষেপের জন্য বহু পরিবেশবিজ্ঞানী রেলের প্রশংসা করেছেন। রেল সূত্রে জানা গিয়েছে পরিবেশগতভাবে সংবেদনশীল অঞ্চলেই আপাতত হাইড্রোজেন চালু করার পরিকল্পনা রয়েছে রেলের।

এই মুহূর্তে আটটি হেরিটেজ রুটের জন্য রোলিং স্টক প্রোগ্রাম চালু করা হয়েছে। ২০২৩-২৪ আর্থিক বর্ষের বাজেটে এই প্রকল্পের জন্য অনুমোদন দেওয়া হয়েছিল। আপাতত এই প্রকল্পের জন্য ৩৫টি ট্রেন সেট রেককে বেছে নেওয়া হয়েছে। এই রেকের প্রতিটিতে ছয়টি করে কামরা থাকবে। ভারতের সবথেকে ঐতিহ্যবাহী কয়েকটি রেল ট্র্যাকের উপরেই শুরু করা হবে এই হাইড্রোজেন ট্রেন পরিষেবা। এরমধ্যে পশ্চিমবঙ্গের একটি রেল ট্র্যাকও রয়েছে।

যে রুটে এই হাইড্রোজেন জ্বালানির ট্রেন চলবে সেগুলির মধ্যে অন্যতম হলো, মাথেরান হিল রেলওয়ে, দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, কালকা সিমলা রেলওয়ে, কাংরা ভ্যালী রেলওয়ে, বিলমোড়া ওয়াঘা সীমান্ত রেলওয়ে, পাতাপালপানি কালাকুন্ড রেলওয়ে, নীলগিরি মাউন্টেন রেলওয়ে এবং মারোয়ার-গোরামঘাট রেলওয়ে।

১৭ তম লোকসভার রেলওয়ে স্থায়ী কমিটি তাদের রিপোর্টে এই রেল প্রকল্পের ব্যাপারে সংসদকে বিস্তারিত জানিয়েছে। যারা যাচ্ছে প্রতিটি ট্রেনের রূপান্তরকরণের জন্য ৮০ কোটি টাকা করে খরচ করা হবে। এছাড়াও স্থল তৈরি করার জন্য খরচ হবে ৭০ কোটি টাকা। ৩৫ টি হাইড্রোজেন ট্রেন চালানোর পরিকল্পনা নিয়ে এসে ভারতীয় রেল। বিদ্যমান ডিজেল বৈদ্যুতিক মাল্টিপল ইউনিট ওরফে ডেমু ট্রেনগুলিতে এই পরিবর্তন আনা হবে বলে জানা গিয়েছে। উত্তর রেলের জিন্দ্দ-সনিপাত সেকশনে এই প্রকল্পের জন্য ১১১ কোটি টাকা ব্যয় করা হবে বলে জানা যাচ্ছে। এই প্রকল্পের ফলে একদিকে যেমন রেলের ব্যয় কমবে, তেমনি পরিবেশের উন্নতি হবে বলে মনে করছে ভারতীয় রেল।

whatsapp logo