whatsapp channel
Hoop News

Duplicate PAN Card: প্যান কার্ড হারিয়ে গেলে এভাবে মিলবে ডুপ্লিকেট, দেখে নিন পদ্ধতি

প্রতিটি ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব।

কিন্তু এই প্যান কার্ড নিয়ে কিছু নিয়ম রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল এটাই যে কোনো ব্যক্তি একাধিক প্যান কার্ড রুলহতে পারবেন না। আয়কর আইনের অধীনে এটি একটি শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু এখানে একটু প্রশ্ন থাকে যে প্যান কার্ড হারিয়ে গেলে কি করা উচিত। সেক্ষেত্রে একটি নির্দিষ্ট উপায়ে ডুপ্লিকেট প্যান কার্ড (Duplicate PAN Card)-এর জন্য আবেদন করা যায়। এই প্রতিবেদনে রইল সেই আবেদনের পদ্ধতির বিস্তারিত।

এই কাজটি বাড়িতে বক্সে অনলাইনে করা যায়। তার জন্য আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজার খুলে সেখানে প্যান কাতদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। পেজ খুললেই সেখানে থাকা প্যান ডেটা পরিবর্তন বা সংশোধন অপশনে ক্লিক করতে হবে। এরপর নতুন ফর্ম পেজ খুললে সেখানে নাম, জন্ম তারিখ এবং মোবাইল নম্বরের মতো তথ্য দিতে হবে। সবটাই যাচাই করার পর তবেই ‘সাবমিট’ অপশনে ক্লিক করতে হবে। এখানে আপনি প্যান অ্যাপ্লিকেশন জমা দেওয়ার তিনটি মোডের মধ্যে বেছে নিতে পারেন – শারীরিকভাবে আবেদনের নথি জমা দেওয়া অথবা ই-কেওয়াইসি অথবা ই-সাইনিংয়ের মাধ্যমে ডিজিটালি জমা দেওয়া। ই-কেওয়াইসি এবং ই-সাইনের মাধ্যমে নথি জমা করার জন্য আধার কার্ড প্রয়োজন।

এই কাজটি হয়ে গেলেই পাসপোর্ট সাইজের ছবি, স্বাক্ষর এবং অন্যান্য নথির স্ক্যান করা ছবি আপলোড করতে হবে। নথিগুলি আপলোড করার পরে, আবেদনপত্রটি প্রমাণীকরণের জন্য একটি OTP আসবে। সেখানে ফিজিক্যাল প্যান কার্ড এবং ইলেকট্রনিক প্যান কার্ডের মধ্যে যেকোনো একটি অপশন বেছে নিতে হবে। এবার পেমেন্ট পেজে নির্দিষ্ট টাকা জমা দিলেই অনলাইন রশিদ আসবে। এই কাজটি করার ১৫ থেকে ২০ দিনের মধ্যে প্যান কার্ড বাড়িতে চলে আসবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা