Hoop News

Weather Update: আজ থেকেই বদলে যাবে আবহাওয়া, ভারী বৃষ্টিতে ভিজবে রাজ্যের ৩ জেলা

চলতি বছরে বৃষ্টির ঘাটতি দেখা গেছে বাংলায়। তবে গোটা বাংলায় অবশ্য বৃষ্টির আকাল হয়নি। শুধুমাত্র দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও সেভাবে বর্ষার বৃষ্টি দেখা যায়নি। তবে বিগত সপ্তাহে শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হয়েছে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে নতুন সপ্তাহের শুরু থেকেই ফের রোদের বাড়বাড়ন্ত দেখা গেছে রাজ্যে। তাই বর্ষার শেষলগ্নেও যেন স্বস্তি নেই বাংলায়।

তবে আগামী ৪৮ ঘন্টায় আবহাওয়ার পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে মৌবম ভবন। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে যে এই মুহূর্তে একটি সক্রিয় মৌসুমী অক্ষরেখা বিস্তৃত রয়েছে ফিরোজপুর থেকে পাটনা হয়ে কোচবিহার এবং নাগাল্যান্ড পর্যন্ত। এদিকে, রবিবারই দক্ষিণ বাংলাদেশের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। অন্য একটি ঘূনাবর্ত রয়েছে মধ্যপ্রদেশে। এর প্রভাবে আগামী দুদিন বাংলায় চলবে বৃষ্টির দাপট। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজকের পূর্বাভাস অনুযায়ী, আজ দিনভর শহর কলকাতায় মেঘলা আকাশ থাকবে। তবে কখনো কখনো বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ শহরে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। আজ শহরের তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি পর্যায়ে। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪ শতাংশ এবং ৭৬ শতাংশের মাঝামাঝি থাকবে তিলোত্তমায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: পূর্বাভাস অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও মেঘলা আকাশ থাকবে। তবে কয়েকটি জেলায় আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। এছাড়াও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায়। তুলনামূলক তাপমাত্রা বাড়বে আজ।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: বিগত কয়েকদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত হলেও আজ থেকে বৃষ্টির পরিমাণ কমবে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আজ উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার জেলাগুলিতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি, আজ দার্জিলিং, এবং কোচবিহার জেলাতেও রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা।

Related Articles