Finance News

Income Tax: জীবনবীমা থেকে পাওয়া টাকাতেও দিতে হবে আয়কর! বড় পরিবর্তন সরকারের

গত ৩১ সে জুলাই রাজ্যে শেষ হয়েছে আয়কর জমা দেওয়ার তারিখ। এখন ২০২৩-২৩ অর্থবর্ষের জন্য সংশোধিত ITR এই ধরনের সংশোধনের পরে বকেয়া আয়কর জমা দেওয়ার পরে কোনও জরিমানা ছাড়াই ৩১ শে ডিসেম্বর পর্যন্ত ফাইল করা যেতে পারে। যাইহোক, এই ধরনের সংশোধিত আইটিআর যত তাড়াতাড়ি সম্ভব ফাইল করার সুপারিশ করা হয়। অর্থাৎ, এখন রিটার্নের টাকা মেলে আরো তাড়াতাড়ি। আর চলতি বছরে আয়কর আইনের ষোড়শ সংস্করণে জীবনবীমা সংক্রান্ত টাকার ক্ষেত্রে আয়কর আইনের বিষয়ে কয়েকটি নিয়ম বদলে ফেলা হয়েছে। এই প্রতিবেদনে সেগুলিই দেখে নিন বিস্তারিত।

আয়কর আইনের এই সংস্করণে বলা হয়েছে যে যেখানে বিগত বছরে জীবন বীমা পলিসির অধীনে প্রথমবারের মতো রাশি প্রাপ্ত হয়, সেখানে আগের বছরে কর দেওয়া জন্য যোগ্য আয় গণনা করা হবে হয় দুটি নিয়মে। এক্ষেত্রে প্রথমেই ধরে নেওয়া হয় আগের বছরের জীবন বীমা পলিসির অধীনে প্রাপ্ত সমষ্টি এবং দ্বিতীয়ত জীবন বীমা পলিসির মেয়াদে প্রদত্ত প্রিমিয়ামের সমষ্টি, যা আগের বছরে অর্থ প্রাপ্তির তারিখ পর্যন্ত যা আইনের অন্য কোনো বিধানের অধীনে আয়কর ছাড়ের হিসাবে দাবি করা হয়নি।

এছাড়াও এই আইনে উল্লেখিত রয়েছে না যেখানে জীবন বীমা পলিসির অধীনে বিগত বছরের আয়করের জন্য একটি নির্দিষ্ট সূত্রেই আয়করের যোগ্যতা গণনা করা হবে। প্রথমত, পরবর্তী পূর্ববর্তী বছরে জীবন বীমা পলিসির অধীনে প্রাপ্ত সমষ্টি এক্ষেত্রে গণনা হয়। এছাড়াও, বীমা পলিসির মেয়াদে প্রদত্ত প্রিমিয়ামের সমষ্টি যা পরবর্তী আগের বছরে রাশি প্রাপ্তির তারিখ পর্যন্ত প্রিমিয়াম নয় এবং যা আইনের অন্য কোন বিধানের অধীনে আয়কর ছাড়ের হিসাবে দাবি করা হয়েছে। আর এইসব ক্ষেত্রে আয়করের সীমার মধ্যে এলেই সেই নাগরিককে করযোগ্য বলে ধরা হয়।

সহজভাবে বুঝতে হলে, আয়কর আইনের এই সংস্করণে এটি স্পষ্ট করা হয়েছে যে জীবন বীমা পলিসির অধীনে প্রাপ্ত অর্থ হবে যেকোন পরিমাণ অর্থ। এই ধরনের পলিসির অধীনে গৃহীত যেকোনো অর্থ যা পূর্ববর্তী বছরের মোট আয় থেকে বাদ দেওয়া হবে না। আয়কর আইনের ধারা 10D অনুযায়ী এই মোট অর্থের পরিমাণ ছাড়া অন্য একটি সংযুক্ত বীমা পলিসির অধীনে প্রাপ্ত; বা ধারা 56(2)-এর অধীনস্থ আয়গুলি করযোগ্য বলে গণ্য হয়।

Related Articles