Hoop News

Weather: কেটে যাচ্ছে মেঘ, বাড়ছে তাপমাত্রা, আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে বর্ষা দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের ঝলকানিতে যেন বর্ষার অস্তিত্ব তেমনভাবে অনুভব করাই যায়নি। এখন শেষ হয়েছে বাঙালির চাষাবাদের ঋতু। কিন্তু তা সত্ত্বেও যেন মিলছে না স্বস্তি। বিগত কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও ফের চড়া রোদের রোষানলে পুড়ছে বাংলা।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এখন বৃষ্টির তেমন সম্ভাবনা নেই কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে। কারণ বর্তমানে কোনো মৌসুমী অক্ষরেখা তেমনভাবে সক্রিয় নেই রাজ্যের উপর। তাই এখন বৃষ্টির তেমন সম্ভাবনা নেই রাজ্যে। মৌসম ভবনের আপডেট অনুযায়ী, বর্তমানে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সক্রিয় থাকলেও তার অভিমুখ কিন্তু রয়েছে ওড়িশা উপকূলের দিকে। সেই কারণে আগামী কয়েকদিনও বৃষ্টি থেকে আবার বঞ্চিত থাকতে পারে বাংলা। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন ভ্যাপসা গরম থাকবে শহর জুড়ে। যার ফলে দিনভর অস্বস্তির পরিবেশ বজায় থাকতে চলেছে তিলোত্তমায়। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৫ শতাংশ এবং ৫৮ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস। তবে আজ সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও নদিয়া জেলায়। তবে এদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি হারে। তাপমাত্রা বৃদ্ধির কারণেই অনেকটা অস্বস্তি বাড়বে জেলায় জেলায়। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা বৃদ্ধির কারণে চরমে পৌঁছাতে পারে অস্বস্তি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে। আজ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং ,জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। অন্যান্য জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে। পাশাপাশি উত্তরবঙ্গেও তাপমাত্রা বৃদ্ধির কারণে আজ থেকে বাড়তে পারে অস্বস্তি।

Related Articles