Hoop News

Weather: ছুটির দিনেই দুর্যোগের আবহে ভাসবে দক্ষিণবঙ্গ, দুপুর থেকেই আবহাওয়ার বদলের ইঙ্গিত

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু আগস্ট মাসে শেষ হলেও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে বর্ষা। বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

তবে আজ থেকেই রাজ্যের হাওয়া বদলের সম্ভাবনা তৈরি হয়েছে। হওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এই মুহূর্তে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত সক্রিয় অবস্থায় রয়েছে। পাশাপাশি আজ উত্তর বঙ্গোপসাগর আরেকটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাটাও একটি সক্রিয় মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ এলাকা থেকে দক্ষিণবঙ্গের দিকে এগোবে। এইসব কারণে হাওয়া বদল ঘটতে পারে দক্ষিণবঙ্গে। এখন একনজরে দেখে নিন, আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ দিনভর বৃষ্টি হতে পারে শহর কলকাতায়। আগামীকাল অবধি এমন আবহাওয়া থাকবে শহরে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৭ শতাংশ এবং ৬৫ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের মোটামুটি সব জেলাতেই মাঝারি বৃষ্টিপাত বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আজ দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর, এই দুই জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। তবে আজ সেভাবে তাপমাত্রা বৃদ্ধির কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। আগামীকাল পর্যন্ত এমন আবহাওয়া দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজায় থাকবে বলে জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় রয়েছে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস। তবে মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর জেলায় আজ ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Related Articles