Finance News

Central Govt: একসাথে মিলবে না PF ও পেনশন, এইসব কর্মীদের জন্য বড় সিদ্ধান্ত সরকারের

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। পাশাপাশি বেশ কিছু খাতে অনেক সুবিধা পেয়ে থাকেন তারা। তবে কেন্দ্রীয় সরকার এখন কিছু কর্মীর জন্য একটি নিয়ম পরিবর্তন করেছে। এখন তারা পিএফ, গ্র্যাচুইটি এবং পেনশনের সুবিধা একসাথে পাবেন না। এই সংশোধনীটি বিধি ১৩-র অধীনে লিপিবদ্ধ করা হয়েছে। সেটি বিস্তারিত জেনে নিন প্রতিবেদনের বাকি অংশে।

সরকার বলেছে যে এই সদস্যরা আর পেনশন এবং পিএফ-এর জন্য যোগ্য বলে বিবেচিত হবে না, কারণ তারা একই সময়ে দুটি পরিষেবা পেতে পারে না। কেন্দ্রীয় সরকারের জারি করা নির্দেশ অনুসারে, আয়কর আপিল ট্রাইব্যুনাল (ITAT) এবং গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (GST) ট্রাইব্যুনালের সদস্যদের গ্র্যাচুইটি, পেনশন এবং PF-এর সুবিধা দেওয়া হবে না। অতিরিক্তভাবে, ট্রাইব্যুনালের সদস্যপদ পূর্ণ-সময়ের নিযুক্ত বিভাগে রাখা হবে, যার অর্থ তাদের একটি পরিষেবা থেকে পদত্যাগ করতে হবে।

কিন্তু কেন তারা এই সুবিধা আর পাবেন না? উল্লেখ্য, এর আগে, হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের কর্মরত বিচারপতিরা তাদের চাকরিতে থাকা অবস্থায় কখনও কখনও চেয়ারম্যান বা সদস্য হিসাবে নিয়োগ পেতেন। তাই তারা পেনশন ও অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়ার অধিকারী ছিলেন। কিন্তু এখন যদি কোনো আদালতের একজন কর্মরত বিচারককে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বা সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়, তাহলে ট্রাইব্যুনালে যোগদানের আগে তাকে হয় পদত্যাগ করতে হবে বা অবসর নিতে হবে। এই সব কর্মীরা একই সময়ে উভয়ের সুবিধা নিতে পারে না।

উল্লেখ্য, আইনজীবীদের এই লাভ থেকে বাদ দেওয়া হয়েছে। এক্ষেত্রে সংশোধিত ট্রাইব্যুনালের নিয়মগুলি বলে যে পরিবর্তনটি এমন সময়ে আসে যখন কেন্দ্র মুলতুবি ট্যাক্স মামলা এবং মামলার দ্রুত নিষ্পত্তির জন্য একটি জিএসটি আপিল ট্রাইব্যুনাল গঠনের প্রক্রিয়াধীন করেবহে। এর আগে সরকার আইনজীবীদের বিচার বিভাগের সদস্য হতে বাদ দিয়েছিল। তাই এবার এই নিয়মে পরিবর্তন আনতে চলেছে সরকার।

Related Articles