Hoop Life

হাজা থেকে চিরতরে মুক্তি পাবার ৫টি প্রাকৃতিক উপায়

আপনি কি হাজা চুলকানির জ্বালায় একেবারে ব্যতিব্যস্ত হয়ে পড়েছেন? রাস্তাঘাটে ট্রেনে, ট্রামে সকলের সামনে কি আপনাকে অপ্রস্তুত হতে হচ্ছে? কিন্তু আর চিন্তা করার দরকার নেই ঘরোয়া কতগুলি পদ্ধতি মেনে চললেই আপনি হাজা চুলকানির হাত থেকে রক্ষা পাবেন।

অতিরিক্ত পরিমাণে সাবান ব্যবহার করলে হাতে পায়ে হাজা হওয়ার সম্ভাবনা থাকে। এর থেকে মুক্তি পেতে রইল কিছু ঘরোয়া টোটকা।

নারকেল তেল:
নারকেল তেল আমাদের ত্বকের সব রকম সমস্যার জন্য অসাধারন একটি উপাদান রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। তাই ত্বকের যে কোনো রকমের ফাংগাল ইনফেকশনে আপনি ব্যবহার করতে পারেন নারকেল তেল। স্নানের আগে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে হাতের এবং পায়ের আঙ্গুলের খাঁজে খাঁজে ভালো করে ম্যাসাজ করুন।

নিম পাতা:
নিমপাতা হলো একটি অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। জীবাণুমুক্ত করতে এর জুড়ি মেলা ভার। জলের মধ্যে নিমপাতা ফুটিয়ে সেই জলের মধ্যে বেশ কিছুক্ষণ হাত এবং পা ডুবিয়ে বসে থাকুন। এতেও হাজার থেকে অনেকটা মুক্তি পাবেন।

কাঁচা হলুদ:
হাতের বা পায়ের যেখানে যেখানে হাজা হয়েছে সেখানে কাঁচা হলুদ বেটে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর হালকা হাতে ঘষে নিয়ে গরম জলে ধুয়ে ফেলুন।

চন্দন গুঁড়ো:
ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য চন্দন ভীষণ ভালো একটি উপাদান। চন্দন এর মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। চুলকানি, ফোসকা ইত্যাদিতে খুব ভালো কাজ দেয় চন্দন পাউডার।

অ্যালোভেরা জেল:
অ্যালোভেরা জেল ত্বকের জন্য খুব উপকারী একটি উপাদান। প্রতিদিন রাতে শুতে যাবার সময় নারকেল তেলের সঙ্গে অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে পায়ের মধ্যে লাগিয়ে রাখুন। সকালে উঠে দেখবেন হাজা চুলকানির হাত থেকে অনেকটা রক্ষা পেয়েছেন।

Related Articles