Hoop Life

Aloevera Plant Farming: অতি সহজে বাড়িতেই চাষ করুন অ্যালোভেরা, পাবেন অনেক উপকার

অ্যালোভেরার মধ্যে রয়েছে প্রচুর গুণ। এই গাছ ত্বক আর চুলের পরিচর্যায় কাজে লাগে ঠিক তেমনি আপনি যদি রোগা হতে চান কিংবা আপনি যদি হজম ক্ষমতাকে অনেক বিশেষ শক্তিশালী করতে চান কিংবা আপনি যদি ভেতর থেকে অনেক সুস্থ থাকতে চান, আপনি যদি আপনার চোখের জ্যোতিকে বাড়াতে চান তাহলে অবশ্যই খালি পেটে প্রতিদিন অ্যালোভেরার জুস পান করুন। তাহলে এতই গুণ যখন একটি গাছে, তাহলে কেন শুধু শুধু বাইরে থেকে কিনে আনবেন? বাড়িতেই কিন্তু খুব কম খরচায় অতি সহজে বানিয়ে ফেলতে পারেন অ্যালোভেরা গাছ। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে অ্যালোভেরা গাছের পরিচর্যা করবেন।

১) প্রথমেই আপনাকে অ্যালোভেরা গাছের জন্য একটি ভালো দেখে মাটির টব বাছাই করে নিতে হবে। মাটির টব নেওয়াই ভালো। একটু চ্যাপ্টা আকৃতিরও নিতে পারেন, খুব বেশি লম্বা টব নেওয়ার প্রয়োজন নেই।

২) এরপরে আপনাকে অ্যালোভেরা গাছের উপযুক্ত মাটি তৈরি করতে হবে। তার জন্য মাটি আর বালিকে সমপরিমাণে মিশিয়ে নিন, মাটি যেন ঝুরঝুরে থাকে খেয়াল রাখতে হবে।

৩) একটা গাছ থেকেই দেখবেন অনেকগুলি গাছ তৈরি হয়ে গেছে। যখন দেখবেন টব ছোট হয়ে যাচ্ছে, কিন্তু অনেক বেশি পরিমাণে গাছ বেরিয়ে গেছে, তখন খুব সাবধানে কচি গাছকে তুলে অন্যত্র বসিয়ে দিন।

৪) মাটি শুকিয়ে গেলে তবেই জল দেবেন বেশি পরিমাণে জল দিলে কিন্তু গোড়া পচে যেতে পারে, যেহেতু মরুভূমির গাছ তাই খুব বেশি জলের প্রয়োজন হবে না।

৫) একেবারে সরাসরিভাবে রোদে রাখার একেবারেই প্রয়োজন নেই। রোদ থেকে একটু আড়াল করে বা ইনডোর প্ল্যান্ট হিসেবে ব্যবহার করতে পারেন।

৬) অন্যান্য গাছে যা সার প্রয়োগ করেন, মাঝে মধ্যে এই গাছেও দিয়ে দিতে পারেন। ১৫ দিনে একবার সর্ষের খোল পচা তরল সার দিতে পারেন। এতে গাছ অনেক সুন্দর হবে, তবে এই গাছের ক্ষেত্রে সার খুব একটা প্রয়োজন হয় না।