whatsapp channel
Hoop News

শপিং তালিকায় রাখুন রেনকোট, পুজোর আগেই ঘূর্ণিঝড়ে ভাসতে পারে বাংলা

পুজোর শুরু হতে বাকি আর মাত্র এক মাস। সর্বত্রই পুরোদমে চলছে প্রস্তুতি। এর মধ্যেই আবহাওয়া দফতরের (Weather Alert) পূর্বাভাসে মাথায় হাত রাজ্যবাসীর। পুজোর আগেই বাংলায় ঝাঁপিয়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। অক্টোবরের প্রথম সপ্তাহতেই প্রবল ঝড় বৃষ্টির একটা সম্ভাবনা থাকছে। আর সেই সম্ভাবনা বাস্তবে পরিণত হলে পুজোর আগেই যে একটা বড়সড় ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকছে তা আর বলার অপেক্ষা রাখে না।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, সেপ্টেম্বরের শেষ এবং অক্টোবরের একদম প্রথম সপ্তাহে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। জানা যাচ্ছে, থাইল্যান্ড সাগর থেকে বঙ্গোপসাগরে প্রবেশ করবে একটি ঘূর্ণাবর্ত। সেটা আগামী ৪-১০ অক্টোবরের মধ্যে স্থলভাগে প্রবেশের সম্ভাবনা রয়েছে। অন্ধ্রপ্রদেশ বা পশ্চিমবঙ্গ যে কোনো দিক দিয়েই স্থলভাগে প্রবেশ করতে পারে ঘূর্ণাবর্তটি। কিন্তু সেই জায়গা এখনই সঠিক ভাবে বলা সম্ভব নয়। ঘূর্ণাবর্তটি শক্তি সঞ্চয় করে ‘তেজ’ ঘূর্ণিঝড় নামে স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা থাকছে।

এখানেই শেষ নয়। অক্টোবরের প্রথম সপ্তাহের পর পুজোর আগেই আরো একটি ঘূণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। এ বিষয়ে আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, ঘূর্ণাবর্তটি আদৌ ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা বা হলেও তার শক্তি সম্পর্কে এখনি ধারণা দেওয়া সম্ভব নয়। যদিও আবহাওয়াবিদরা অক্টোবরে ঘূর্ণিঝড় তৈরি না হওয়ার সম্ভাবনা দেখছেন। তবুও পুজোর আগে বাংলায় কিছু প্রভাব পড়ার আশঙ্কা কিন্তু একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

গত বছরের তুলনায় এ বছরে দূর্গাপুজো শুরু হচ্ছে অনেকটাই দেরিতে। আগামী ২০ অক্টোবর ষষ্ঠী। এমনিতে প্রতি বছরই বর্ষা বিদায় নিলেও পুজোর সময়ে বৃষ্টির ভ্রুকুটি থাকেই। তবুও ছাতা মাথায় নিয়েই মানুষ নেমে পড়ে রাস্তায়। কিন্তু ঘূর্ণিঝড়ের আশঙ্কা স্বাভাবিক ভাবেই কপালে চিন্তার ভাঁজ ফেলেছে পুজো উদ্যোক্তা সহ দোকানিদেরও। ভালো রোজগারের আশায় পুজোর এই কটা দিনের দিকে তাকিয়ে থাকে অনেকেই। মা দূর্গা সমস্ত প্রস্তুতি বানচাল যেন না করে দেন, এটাই প্রার্থনা সবার।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই