Hoop NewsHoop Trending

Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেসে বাঙালিদের জন্য‌ থাকছে জিভে জল আনা মেনু, দেখলে চমকে যাবেন

দেশের একাধিক জায়গায় শুরু হয়েছে অত্যাধুনিক বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) চলাচল। সম্পূর্ন দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ট্রেন ইতিমধ্যে টেক্কা দিয়েছে দেশবিদেশের সব রেল পরিষেবাকে। গতি থেকে যাত্রীসুবিধা- সবদিকেই নতুন চমক এনেছে ভারতীয় রেল।

আগামী ৩০ শে ডিসেম্বর থেকে রাজ্যে চালু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের শুভ সূচনা। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সাধারণ যাত্রীদের জন্য চালু হচ্ছে এই অত্যাধুনিক রেল পরিষেবা। চলতি সপ্তাহেই এই ট্রেনের সফল ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। এর মাঝেই উঠে এল ট্রেনটির নানা সুযোগসুবিধা। বাঙালিয়ানা থাকছে ট্রেনের মেন্যুতেও। একনজরে দেখে নিন বিস্তারিত।

(১) অত্যাধুনিক কামরা: এই ট্রেনের প্রতিটি কামরায় ৩২ ইঞ্চির বড় ডিসপ্লে সিস্টেম থাকছে। পাশাপাশি যাত্রীদের আসনের নিচে রয়েছে নিজস্ব মোবাইল চার্জিং পয়েন্ট এবং বই পড়ার আলো। অত্যাধুনিক এই ট্রেনটিতে  ১৬টি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার কোচ রয়েছে। এরোপ্লেনের মতো এই ট্রেনে দুই ধরনের কোচ আছে। ইকোনমি ও এক্সিকিউটিভ ক্লাস। এক্সিকিউটিভ ক্লাসে ঘূর্ণায়মান চেয়ার রয়েছে যা ১৮০ ডিগ্রি ঘুরতে পারে। অর্থাৎ ইচ্ছামতো আপনার বসার চেয়ার যেদিকে খুশি ঘুরিয়ে নেওয়া যাবে।

(২) সুরক্ষা: দেশের অত্যাধুনিক এই ট্রেনে যাত্রীদের সুরক্ষার বিষয়টিও বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। এই কারণেই ১০৬ টি সিসি ক্যামেরা থাকছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে।

(৩) বিশেষ খাবার: বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে খাবারের মেন্যুতে থাকছে বাঙালিয়ানার ছোঁয়া। ব্রেকফাস্ট ও টিফিনের তালিকায় থাকতে পারে লুচি, আলুরদম, ছানার ডালনা, নলেন গুড়ের সন্দেশ, ক্ষীরকদম্ব। দুপুর ও রাতের খাবারে থওকবে বাসন্তী পোলাও, সোনা মুগের ডাল, মাছের ঝোল, চিকেন কষা। এছাড়াও বাজরার রুটি, ভুট্টার রুটির ব্যবস্থা থাকছে। ঠালছে কেক, ডিমসেদ্ধ, দই, আইসক্রিম, কোল্ড ড্রিংকস। এক্সিকিউটিভ ক্লাসে থাকছে স্পেশাল ভেটকি ফ্রাই৷ হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যেতে মিলবে ব্রেকফাস্ট ও ডিনার। ফিরতি পথে থাকবে টিফিন ও ডিনার। টিকিটের দামের সঙ্গেই যুক্ত থাকবে খাবারের দাম।

(৪) অন্যান্য সুবিধা: অন্যান্য সুবিধার মধ্যে থাকছে স্লাইডিং সিঁড়ি, মেট্রোর মতো অটোমেটিক দরজা। এছাড়াও ট্রেনের শৌচালয়ে থাকবে ভ্যাকিউম টয়লেটের ব্যবস্থা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা