Hoop Life

Homemade Shampoo: চুল হবে দ্বিগুন লম্বা, বাড়িতেই বানিয়ে মেখে ফেলুন হোমমেড শ্যাম্পু

চুলকে যাতে খুব ভালো সুন্দর দেখতে লাগে চুল যাতে সহজে না পরে তার জন্য আমরা চুলকে পরিষ্কার করি, আরে চুলকে পরিষ্কার করার জন্য আমরা বাজার চলতি অনেক নামিদামি শ্যাম্পু কিনে আনি। কিন্তু আপনি কি জানেন এই শ্যাম্পু আপনার চুলের জন্য ঠিক কতটা ক্ষতিকারক। এ ক্ষতিকারক শ্যাম্পুর হাত থেকে আপনি যদি নিজের চুলকে বাঁচাতে চান তাহলে বাড়িতেই অ্যালোভেরার সঙ্গে মিশিয়ে নিতে পারেন পাঁচটা উপকরণ তার সঙ্গে নিজের প্রতিদিনের ব্যবহৃত শ্যাম্পু ব্যবহার করুন, দেখবেন এতে ক্ষতিও কম হবে চুলও অনেক সুন্দর থাকবে।

বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন প্রাকৃতিক শ্যাম্পু। প্রাকৃতিক শ্যাম্পু দিয়ে আপনি চুল সুন্দর করতে পারেন, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দিয়ে দেখে ফেলুন কিভাবে বাইরে থেকে কেনা শ্যাম্পু ছাড়াই আপনার চুল পরিষ্কার হবে।

১) অ্যালোভেরা শ্যাম্পু – রিঠাকে খুব ভালো করে জলের মধ্যে ফুটিয়ে নিয়ে জলছিকে নিয়ে তার মধ্যে অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন, অসাধারণ হোমমেড শ্যাম্পু। তাহলে আর বাইরে থেকে কোন রকম বাজার চলতি শ্যাম্পু কিনে আনতে হবে না।

২) ফ্ল্যাক্সসিড শ্যাম্পু – ফ্ল্যাক্সসিডকে খুব ভালো করে গরম জলের মধ্যে ফোটাতে হবে, তারপরে সেই জলকে ছেঁকে নিলেই আপনি পেয়ে যাবেন সুন্দর জেল, ইচ্ছা করলে এই ছেলের সঙ্গে মিশিয়ে দিতে পারেন অ্যালোভেরা। তারপর দুটি জেলকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এই জেলের সঙ্গে আপনি যদি রিঠার জল মিশিয়ে নিতে পারেন, তাহলেই তৈরি হয়ে যাবে ফ্ল্যাক্সসিড শ্যাম্পু।

৩) অনিয়ন শ্যাম্পু- পেঁয়াজের রস, দিয়ে তৈরি করে ফেলতে পারেন হোমমেড শ্যাম্পু। ভালো করে রিঠাকে জলের মধ্যে ফুটিয়ে সেই জল ছেঁকে তার মধ্যে কয়েকটা পেঁয়াজের রস, আর অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে আপনি শ্যাম্পু হিসেবে ব্যবহার করতে পারবেন। দেখবেন চুল পড়ার সমস্যা চলে যাবে চুল অনেক সুন্দর এবং হবে।

৪) মেথি শ্যাম্পু- মেথিকে আগের দিন রাতে জলের মধ্যে খুব ভালো করে পেস্ট করে নিতে হবে, এরপর সেই মেথির সঙ্গে রিঠার জলকে খুব ভালো করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মেথি শ্যাম্পু। সঙ্গে অবশ্যই ব্যবহার করুন অ্যালোভেরা জেল। এই শ্যাম্পু যাদের চুল পড়ে যাওয়ার সমস্যা আছে বা যাদের চুল অল্প বয়সে পেকে যাওয়ার সমস্যা আছে, তাদের জন্য অসাধারণ একটি উপকরণ।

৫) কারিপাতা শ্যাম্পু- কারিপাতা পেস্ট এর সঙ্গে রিঠাকে জলের মধ্যে ভালো করে ফুটিয়ে রেখে সেই ছেঁকে নেওয়া জলের সঙ্গে কারিপাতা পেস্টকে খুব ভালো করে মিশিয়ে আপনি শ্যাম্পুর মতন করে শ্যাম্পু করতে পারেন, এর সঙ্গে অবশ্যই মিশিয়ে নিন এলোভেরা জেল এতে চুল যেমন পরিষ্কার হবে চুল অনেক কালো থাকবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles