whatsapp channel
Hoop News

Vannde Bharat Express: রাজ্যে চালু হচ্ছে বন্দে মেট্রো ট্রেন, দেখুন কোন রুটে চলবে এই ২ ট্রেন

দ্রুতগতির ট্রেনের নাম শুনলেই সকলের মাথায় আসে জাপানের বুলেট ট্রেনের নাম। তবে সেই বুলেট ট্রেনকে এখন টক্কর দিচ্ছে সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি বন্দে ভারত এক্সপ্রেস। ‘ট্রেন-১৮’ কোড নামে পরিচিত এই ট্রেনের গতি এখন আরও কাছাকাছি এনে দিয়েছে দূরের স্থানকে। গোটা দেশেই চালু হয়েছে বন্দে ভারতের পরিষেবা। পশ্চিমবঙ্গেও চালু হয়েছে এই সেমি-হাই স্পিড ট্রেনের যাত্রাপথ। রাজ্যে এখন একাধিক রুটে চলে এই ট্রেন। তবে নতুনভাবে সুখবর শোনাল রেল। রাজ্যে আরো একটি রুটে চালু হচ্ছে এই সেমি হাইস্পিড ট্রেন।

আমাদের রাজ্যে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালু হয় হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে। পর কিছুদিন পরেই হাওড়া-পুরী রুটে চালু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। এখন আবার নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি পর্যন্ত একটি ট্রেন যায়। আপাতত তিনটি রুটেই হাওড়া থেকে ছাড়ছে এই সেমি-হাইস্পিড ট্রেনটি। তবে সূত্রের খবর, বাংলার বুকে ছুটবে আরো একজোড়া বন্দে ভারত এক্সপ্রেস। এবার হাওড়া থেকে ভাগলপুর এবং মুঙ্গের থেকে মালদা অবধি এই ট্রেন চলবে বলে জানা গেছে।

উল্লেখ্য, বর্তমানে দূরপাল্লার রুটেই চলে ভারতের সবথেকে অত্যাধুনিক ট্রেন বন্দে-ভারত এক্সপ্রেস। সেই কারণে শুরু থেকেই এই সেমি-হাইস্পিড ট্রেনকে ঘিরে সাধারণ মানুষদের মধ্যে উন্মাদনার পারদ থাকে তুঙ্গে। তবে এবার ছোট রুটেও বন্দে ভারত ট্রেন চালানোর বিষয়ে ভাবছে ভারতীয় রেল। যদিও এই বিষয়ে এখনো কোনরূপ অফিসিয়াল বিবৃতি সামনে আসেনি। তবে এবার যেসব শহরের মধ্যেকার দূরত্ব ১০০ কিলোমিটারের মধ্যে। অর্থাৎ মেট্রো পরিষেবার মতোই এই ট্রেনকে চালানো হবে বলে জানা গেছে।

এই নতুন ধরনের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটিকে আন্তঃরাজ্য বা প্রতিবাদী দুই রাজ্যের বিশেষ বিশেষ রুটে চালানো হবে বলে জানা গেছে। আর এই পরিষেবা শুরু হলে এই একজোড়া রুটে চলতে পারে এই সেমি হাইস্পিড ট্রেন। তবে বর্তমানের বন্দে ভারত এক্সপ্রেসের থেকে এই ট্রেনের কোচ আলাদা করা হতে পারে। এই বিষয়ে বিশেষজ্ঞদের অনুমান, নতুন এই ট্রেনে বক্সের পাশাপাশি দাঁড়ানোর ব্যবস্থাও থাকতে পারে। তবে এই ট্রেন চালুর তারিখ বা ট্রেনের ভাড়ার বিষয়ে এখনো সেরকম কোনো তথ্য আসেনি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা