whatsapp channel
Hoop Life

লাগবে না আর ইনহেলার, এই ৫ গাছ রাখলেই শতহাত দূরে পালাবে হাঁপানি

যত দিন যাচ্ছে ততই বাড়ছে দূষণ (Pollution)। কমবেশি সব ড়ড় শহরেই চিত্রটা একই। আর এই দূষণের জেরে শরীরে বাসা বাঁধছে হরেক রোগ। বিশেষ করে শ্বাসকষ্টের সমস্যা থেকে রেহাই মিলছে না মানুষের। এমতাবস্থায় করণীয় কী? যতটা সম্ভব দূষণ কমানোর চেষ্টার পাশাপাশি নিজের আশেপাশে, বাড়িতে দূষণ দূর করার চেষ্টা করতে হবে। এক্ষেত্রে ভরসা করা যেতে পারে প্রাকৃতিক উপায়ের উপরে। এমন কিছু গাছ রয়েছে যা চিরতরে মুক্তি দিতে পারে শ্বাসকষ্টের সমস্যা থেকে। এই গাছগুলি বাড়িতে এনে রাখলে ওষুধ, ইনহেলার ছাড়াই শ্বাস নিতে পারবেন দূষণমুক্ত বাতাসে।

স্পাইডার প্ল্যান্ট– স্পাইডার প্ল্যান্ট একটি জনপ্রিয় ইনডোর প্ল্যান্ট। দেখভালের ঝক্কি কম হওয়ায় এই গাছ অনেকের বাড়ির অন্দরমহলে থেকেই শোভা বর্ধন করে। তবে এই গাছ যে পরিবেশ দূষণ রুখতেও সাহায্য করে তা জানতেন? স্পাইডার প্ল্যান্ট বাতাস থেকে ফর্ম্যালডিহাইড এবং জাইলেনের মতো ক্ষতিকর উপাদান টেনে নিয়ে ঘরের পরিবেশ দূষণমুক্ত রাখে।

স্পাইডার প্ল্যান্ট

অ্যালোভেরা– অ্যালোভেরার বহু গুণের মধ্যে বেশ কিছু গুণ তো ইতিমধ্যেই পাঠকরা জেনে গিয়েছেন। অ্যালোভেরা দূষণ কমাতেও সাহায্য করে। বাড়িতে অ্যালোভেরা গাছ রাখলে বাতাস থেকে দূষিত পদার্থ শোষণ করে বাতাসকে পরিশুদ্ধ করে। যারা শ্বাসকষ্টের রোগী তারা অ্যালোভেরা গাছ রাখতে পারেন বাড়িতে।

অ্যালোভেরা

আইভি লতা– এই লতানো গাছ মূলত বাইরের বাইরের অংশের শোভা বাড়ানোর জন্য ব্যবহার করা হয়। তবে গ্রীষ্মপ্রধান দেশগুলিতে আইভি লতা ঘরের ভেতরেই রাখতে পারেন। বসার ঘরের এক কোণে রাখলে ঘরের সৌন্দর্যও যেমন বাড়বে তেমনি বাতাসও থাকবে দূষণমুক্ত।

আইভি লতা

পিস লিলি– সুন্দর সাদা ফুলে ভরা গাছ চোখের আরাম দেয়। অনেকেই বাড়িতে পিস লিলি গাছ রাখতে পছন্দ করেন। অ্যামোনিয়া এবং ফর্ম্যালডিহাইড এর মতো দূষিত উপাদান গুলি বাতাস থেকে শোষণ করে নেয় এই গাছ।

পিস লিলি

মানি প্ল্যান্ট– ইনডোর প্ল্যান্ট গুলির মধ্যে জনপ্রিয়তার নিরিখে প্রথম দিকেই নাম থাকবে মানি প্ল্যান্টের। এই গাছের এত চাহিদার অন্যতম কারণ, ঘরের বাতাস দূষণমুক্ত রাখে এই গাছ।

মানি প্ল্যান্ট
whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই