Hoop Life

ত্বকে বয়সের ভাঁজ দূর করুন চারটি প্রাকৃতিক উপায়ে

বয়স কি ত্রিশের কোঠা পেরিয়েছে ? অথবা পেরোবো পেরোবো করছে? তবে কিন্তু একটু চিন্তা হওয়ার ব্যাপার বটে। আপনি যদি কোন কিছু না মেনে থাকেন শুধুমাত্র বাজারচলতি অ্যান্টি এজিং ক্রিম এর উপর ভরসা করে থাকেন তাহলে কিন্তু হবে না। কারণ তাতে সাময়িক দেখতে ভালো লাগলেও আপনার মুখের ওপরে বয়সের ছাপ পড়বে খুব তাড়াতাড়ি। যদি নিজের চেহারার মধ্যে তারুণ্য বজায় রাখতে চান তাহলে অবশ্যই মেনে চলুন কয়েকটি নিয়ম কানুন এবং সঙ্গী করুন বাজারচলতি ব্র্যান্ডেড কোম্পানির কোন ক্রিম না একেবারে প্রাকৃতিক উপাদান। প্রথমেই কতগুলি নিয়ম পালন করতে হয়:-

১) প্রচুর পরিমাণে জল খেতে হবে। স্বাস্থ্যজ্জ্বল ত্বকের একটিমাত্র গুরুত্বপূর্ণ উপাদান হলো জল। প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে বাসিমুখে অন্তত ৪ গ্লাস জল পান করুন। ৪ গ্লাস জলের মধ্যে অন্তত এক গ্লাস জল গরম পান করুন। শরীর থেকে টক্সিন বের করে দিতে গরম জল খুব উপকারী। বিশেষজ্ঞরা মনে করেন ৩০ বছরের পর বয়স ধরে রাখার জন্য ত্বকের প্রচুর পরিমাণে তরল জিনিসের প্রয়োজন হয়।

২) নিয়মিত যোগাভ্যাস করুন। বয়স যত বাড়বে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ ততোই বিকল হতে শুরু করবে। তাই তাকে প্রশ্রয় না দিয়ে নিয়মিত অন্তত পনের মিনিট যোগাভ্যাস করুন। সমীক্ষায় জানা গেছে ১৫ মিনিট প্রতিদিন যোগাভ্যাস করলে আয়ু বেড়ে যায়।

৩) স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া অভ্যাস করুন। প্রতিদিন যে কোন একটি ফল, যে ঋতুতে যা সবজি পাওয়া যায় সব খেতে থাকুন। ভাত, রুটির পরিমাণ কমিয়ে দিন। অতিরিক্ত কার্বোহাইড্রেট শরীরের জন্য ক্ষতিকর।

৪) প্রতিদিন কিছু না কিছু ঘরোয়া মাস্ক তৈরি করুন। ঋতুকালীন নানান রকম ফল দিয়ে ঘরোয়া মাস্ক তৈরি করতে পারেন। যেমন শীতকালে আপনার প্রতিদিনের রূপচর্চার তালিকায় রাখতে পারেন কমলালেবু, টমেটো, গাজর ইত্যাদি , প্রতিদিন যে এক রকমের ঘরোয়া প্যাক লাগাতে হবে তা নয়। কমলালেবু খাওয়ার সাথে সাথেই কমলালেবুর খোসা ফেলে না দিয়ে সেই খোসা গুঁড়ো করে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। স্নানের আগে টমেটোর সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে গোটা শরীরে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন এতে শরীরের ওপরের মরা কোষ দূর হয়ে যায়।

গাজরের পেস্ট বানিয়ে গোটা মুখে হাতে গলায় লাগিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিতে পারেন। এতেও ত্বক অনেক বেশি উজ্জ্বল টানটান হবে। তাছাড়াও মুখের কালো দাগ এবং বয়সের ছাপ দূর করার জন্য সব সময় পাওয়া যায় যে আলু সেই আলুর রস ব্যবহার করতে পারে। আলু থেকে রস বার করে তার মধ্যে এক চামচ নারকেল তেল, এক চামচ গ্লিসারিন দিয়ে মুখে ভালো করে ম্যাসাজ করুন।

তাছাড়া গ্রীষ্মকালে নিয়মিত মুখ পরিষ্কার করার জন্য গোলাপজল, কাঁচা দুধ, মধু ইত্যাদি ব্যবহার করতে পারেন। আর সারা বছর ত্বক টানটান করার জন্য বাজার চলতি কোনরকম ব্র্যান্ডেড কোম্পানির তেল ব্যবহার না করে বাড়িতে বডি মাসাজ অয়েল বানিয়ে রাখতে পারেন। এর জন্য প্রয়োজন হবে নারকোল তেল, সরষের তেল, এক চামচ গোলাপের খোসা গুঁড়ো, এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ চন্দন গুঁড়ো খুব ভালো করে মিশিয়ে নিন আপনার প্রয়োজন মত কাজের শিশিতে ভরে রাখুন। প্রতিদিন মানে সারাবছর স্নানের পর এই তেলটি গায়ে ভালো করে ম্যাসাজ করে নিন। এইগুলি মেনে চলতে পারলেই ৩০ বছরেও আপনাকে একেবারে যুবতী মনে হবে।

Related Articles