Hoop News

Weather: নিম্নচাপের বৃষ্টিতে ভাসবে দশমী, ১০ জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস

আজ বিজয়া দশমী। বাঙালির দুর্গাপুজোর শেষদিন আজ। মা দুর্গাকে বিদায় জানানোর দিন। তাই মা’কে শেষ মুহূর্তের বরণ করে সিঁদুর খেলার মাধ্যমে আজ বেশিরভাগ বিসর্জন সম্পন্ন হয়। তবে এই মনখারাপি দিনটিতেও আনন্দে কোনরূপ আপোষ করেন বাঙালি। তাই আজকের দিনেও নানা পরিকল্পনা থাকে অনেকের। পুজোর শেষদিনে ঘোরাফেরা থেকে খাওয়াদাওয়া সব পরিকল্পনাই হয়ে থাকে আজ। তবে আজকের সব পরিকল্পনা মাটি করতে পারে বৃষ্টি, এই পূর্বাভাস দেখেই অনেকেরই মনখারাপ।

গতকাল থেকেই বাঙালির আনন্দে থাবা বসাতে শুরু করেছও নিম্নচাপ। পুজোর আগেই যে নিম্নচাপটি বঙ্গোপসাগরে তৈরি হয়েছিল তা ক্রমশ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে গত রবিবার। আজ থেকেই এটি শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে গতিপথ বদল করতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তাদের অনুমান, এই নিম্নচাপের অভিমুখ হতে পারে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন উপকূল। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘলা আকাশ থাকবে বলে পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফে। বিকেলের দিকে ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ। এদিকে নিম্নচাপের বাড়বাড়ন্তের কারণে আজ কিছুটা হলেও আর্দ্রতা ও তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতার তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও বাতাসে আজ জলীয় বাষ্পের পরিমান থাকবে ৯৩ শতাংশ ও ৮৮ শতাংশের মাঝামাঝি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। তবে দিনের মাঝে দু-এক জায়গায় হালকা বৃষ্টিও হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, আজ পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও কলকাতার কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। পাশাপাশি আজ থেকেই খোর বাতাস বওয়ার সম্ভাবনা রয়েছে এইসব উপকূলীয় জেলাগুলিতে। তবে বাদবাকি জেলায় আজ মেঘলা আকাশ থাকলেও সেভাবে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি।

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকেই ধীরে ধীরে নিম্নচাপের প্রভাব শুরু হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আজ ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। আজ বৃষ্টির পুৰাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে।

Related Articles