Hoop Life

Skin Care: মুখে এখনো সিঁদুরের দাগ? তুলে ফেলুন পাঁচটি ঘরোয়া উপাদানে

কালকেই গেছে বিজয়া দশমী, সেদিনকে ঘরের বধূরা কিন্তু সকলেই সিঁদুর খেলেছেন, সিঁদুর খেলতে বেশ ভালই লাগে কিন্তু সিঁদুরের মধ্যে যে খারাপ উপাদান গুলো থাকে তা মুখে, গলায় লাগলে কিন্তু ত্বকে একেবারে দফারফা। কিন্তু আপনি কি জানেন? বাড়িতে থাকা মাত্র পাঁচটা উপাদান দিয়েই আপনি খুব সহজেই মুখের উপরে হওয়া লাল লাল সিঁদুরের দাগ সহজে তো দূর হয়ে যাবে।

প্রথমেই যে উপাদানটার কথা বলতে হয়, সেটি হলো নারকেল তেল। নারকেল তেল ত্বকের জন্য ভীষণই ভালো। তুলোর মধ্যে সামান্য পরিমাণে নারকেল তেল নিয়ে যদি ভালো করে মুখে, গলায়, পিঠে ঘষে নিতে পারেন, তাহলে দেখবেন সিঁদুরের দাগ খুব সহজেই চলে গেছে। নারকেল তেল ত্বকের জন্য ভীষণ ভালো, ত্বকের সুন্দর করতে ফর্সা করতে সাহায্য করে।

যে উপাদানটির কথা বলতে হয়, সেটি হলো অ্যালোভেরা জেল। সেক্ষেত্রে দোকান থেকে জেল কিনেও লাগাতে পারেন অথবা বাড়িতে যদি গাছ থাকে, তাহলে সেখানকার যেন ব্যবহার করতে পারেন।

এরপর এই যে ঘরোয়া উপাদানটির কথা বলব সেটি হলো আটা। আটা কিন্তু আমাদের ত্বকের জন্য বেশ ভালো বিশেষ করে এই ধরনের সিঁদুরের রং বা দোলের পরে যে কোন হোলির রং তুলতে খুব সাহায্য করে কারণ জলে একটুখানি আটা মিশিয়ে নিয়ে সেটি যদি ফেসপ্যাক হিসেবে লাগিয়ে ঘষে ঘষে তুলে ফেলতে পারেন, দেখবেন সিঁদুরের দাগের সাথে সাথে ত্বক কিন্তু ভীষণ ভালো থাকবে।

আরো একটি অসাধারণ উপাদান হলো সেটি হল পাতিলেবুর রস। তবে পাতিলেবুর রসকে কখনোই সরাসরি লাগাবেন না। যে কোন ফেসপ্যাক এর সঙ্গে যদি পাতিলেবুর রস মিশিয়ে নিয়ে লাগাতে পারেন, তাহলে খুব সহজে কিন্তু ত্বক থেকে যে কোন দাগ চলে যাবে।

আর যে উপাদানটির কথা বলব সেটি কিন্তু সবচেয়ে ভালো উপাদান। তবে যাদের সহ্য হয় না তারা কিন্তু লাগাবেন না। সেটি হল টমেটোর রসের মধ্যে আছে এক্সট্রা ব্লিচিং উপাদান, তাই যে কোন ফেসপ্যাক এর সঙ্গে টমেটোর রসকে ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটির মুখে, ঘাড়ে ভালো করে লাগিয়ে বেশ খানিকক্ষণ রেখে ধুয়ে ফেলুন। দেখুন সিঁদুরের দাগ তো বটেই ত্বকের উপরে থাকার নানান কালো কালো দাগ কিন্তু সহজে দূর হয়ে যাবে।

Related Articles