Hoop Life

Farming: শীতে বড় বড় গোলাপ পেতে চান? আজ থেকেই গাছের গোড়ায় দিন এই পাঁচটি জিনিস

শীতকাল মানে যারা ছাদ বাগান করতে ভালোবাসেন তাদের ছাদ ভরে যাবে লাল লাল বড় বড় গোলাপে। তবে শুধু লাল লাল বলছি কেন এখন তো নানা রঙের গোলাপ পাওয়া যায়। তবে গাছে যদি বড় বড় গোলাপ পেতে চান তাহলে ব্যবহার করতে পারেন, এই পাঁচটা জিনিস তবে এই পাঁচটা জিনিস কিনতে আপনাকে কিন্তু দোকানে ছুটতে হবে না বাড়িতে ফেলে দেওয়া জিনিস এই ফেলে দেওয়া জিনিসগুলো দিয়েই কিন্তু আপনার গাছে দেখবেন কত সুন্দর সুন্দর ফুল ফুটেছে।

যে জিনিসগুলো আমরা ফেলে দিই সহজে সেগুলো আমাদের কাজে লাগে না। আপনি জানেন কি সেই জিনিসগুলোই আপনি ব্যবহার করতে পারেন গাছের সার হিসেবে। বহু প্রাচীনকাল থেকেই যখন এই ধরনের কেমিক্যাল সার আসেনি, তখন থেকেই কিন্তু এইভাবে প্রাকৃতিক উপায়ে সার তৈরি করা হয়।

তবে আর দেরি কেন চটপট দেখে নিন কিভাবে এই শীতেই আপনি আপনার ছাদ বাগান অথবা বাগানের গাছের ফুলকে অনেক বেশি আকর্ষণীয় করতে পারেন।

১) কলার খোসাকে আমরা কিন্তু সেই ফেলেই দিই। কিন্তু আপনি কি জানেন কলার খোসার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, যা কিন্তু গোলাপ ফুলের জন্য ভীষণ উপকারী কলার খোসাকে টুকরো টুকরো করে কেটে গোড়ায় দিতে পারেন, অথবা সেই কলার খোসাকে জলের মধ্যে রেখে পচিয়ে সেই জলও দিতে পারেন।

২) ডিমের খোসার মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। ডিমের খোসা ফেলে না দিয়ে গুঁড়ো করে গাছের গোড়ায় দিয়ে দিন।

৩) চায়ের পাতা ব্যবহার করার পরে খুব ভালো করে জলে ধুয়ে, রোদে শুকিয়ে ব্যবহার করতে পারেন। এটি কিন্তু গাছের ভীষণ ভালো সার হিসেবে কাজে লাগে।

৪) ভাতের ফ্যান গাছের গোড়ায় ফেলে দিন, দেখবেন গাছ কেমন সুন্দর সার পেয়ে করে বেড়ে উঠে প্রচুর ফুল দিচ্ছে।

৫) পাতা ব্যবহার করতে পারেন শুকনো পাতাকে পচিয়ে নিয়ে খুব ভালো করে গাছের গোড়ায় দিলে কিন্তু উপযুক্ত সার পেয়ে যাবেন।

Related Articles